ঢাকা, সোমবার   ২১ সেপ্টেম্বর ২০২০, || আশ্বিন ৬ ১৪২৭

Ekushey Television Ltd.

ব্রাজিলে বিপাকে ফেইসবুক ও টুইটার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:২৮ ৬ আগস্ট ২০২০

ব্রাজিলের উগ্র ডানপন্থি প্রেসিডেন্ট জাইয়া বলসোনারো ও সুপ্রিম কোর্টের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। এতে বিপদে পড়েছে ফেসবুক ও টুইটার। প্রেসিডেন্ট বলসোনারোর ঘনিষ্ঠ সমর্থকরা সুপ্রিম কোর্টের সুনাম ক্ষুন্ন করতে সামাজিক মাধ্যমে প্রচারণা চালাচ্ছে বলে অভিযোগ। এই অভিযোগের বিরুদ্ধে তদন্ত শুরু হয়েছে। এটি তদারকি করছেন সুপ্রিম কোর্টের বিচারক আলেসানড্রি দে মোরায়েস। এছাড়া বলসোনারোর ঐ সমর্থকেরা ফেইসবুক ও টুইটার অ্যাকাউন্ট থেকে সুপ্রিম কোর্টের বিচারকদের বিরুদ্ধে মিথ্যা অপবাদ, এমনকি তাদের হুমকি দেয়া হচ্ছে বলেও অভিযোগ উঠেছে। খবর এপি ও ডয়চে ভেলে’র। 

অভিযোগের ভিত্তিতে ১২টি ফেইসবুক পাতা ও ১৬টি টুইটার অ্যাকাউন্ট বন্ধ করতে নির্দেশ দেন সুপ্রিম কোর্টের বিচারক আলেসানড্রি দে মোরায়েস। গত ২৫ জুলাই ফেইসবুক ও টুইটার এসব অ্যাকাউন্ট বন্ধ করে দেয়। ফলে ব্রাজিলের ভেতর থেকে এসব অ্যাকাউন্টে ঢোকা যাচ্ছিল না। কিন্তু সেটিংসে গিয়ে লোকেশন পরিবর্তন করে এসব অ্যাকাউন্টে ঢোকা যাচ্ছিল। কীভাবে সহজে লোকেশন পরিবর্তন করা যায় তার উপায় ঐসব অ্যাকাউন্ট থেকে বলে দেয়া হয়। এই অবস্থায় ৩০ জুলাই আবারও একটি রায় দেন বিচারক মোরায়েস। এবার তিনি ঐসব অ্যাকাউন্ট এমনভাবে বন্ধ করার নির্দেশ দেন যেন ব্রাজিলের বাইরে থেকেও এসব অ্যাকাউন্টে ঢোকা না যায়।

নির্দেশ পাওয়ার পর টুইটার সেসব অ্যাকাউন্ট বন্ধ করে দিলেও ফেইসবুক প্রথমে রাজি হচ্ছিল না। তাই তাদেরকে তিন লাখ ৬৫ হাজার ডলার জরিমানা করেন বিচারক মোরায়েস। এছাড়া ব্রাজিলে ফেইসবুকের প্রধানকে আদালতে ডেকে পাঠানো হয়। এরপর বিচারক মোরায়েসের রায় মেনে ফেইসবুক আলোচিত অ্যাকাউন্টগুলো বন্ধ করে দেয়। তবে এই রায়ের বিরুদ্ধে তারা আপিল করবে বলেও জানিয়েছে।

এদিকে অ্যাকাউন্টগুলো খুলে দেয়ার দাবিতে মামলা করেছেন প্রেসিডেন্ট বলসোনারো। বলসোনারো তার সমর্থকদের পুলিশি তদন্ত থেকে বাঁচাতে বিচারককে বাধাগ্রস্ত করেছেন বলেও অভিযোগ উঠেছে। এ বিষয়েও তদন্ত করতে বলেছে সুপ্রিম কোর্ট।

এমএস/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি