ঢাকা, মঙ্গলবার   ১০ ডিসেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ২৬ ১৪২৬

Ekushey Television Ltd.

ব্রাহ্মণবাড়িয়া এসএসসির ফরম পূরণে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ 

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

প্রকাশিত : ১৩:৩০ ১৮ নভেম্বর ২০১৯

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় এসএসসি পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ উঠেছে।

কোচিং ফি, বকেয়া বেতনসহ নানা অজুহাতে বিদ্যালয়গুলো শিক্ষার্থীদের কাছ থেকে নির্ধারিত বোর্ড ফির চেয়ে অতিরিক্ত এক হাজার ৫০০ টাকা পর্যন্ত আদায় করছে। এর বিপরীতে কোনও রসিদ দেওয়া হচ্ছে না। দু-একটি স্কুল রসিদ দিলেও তাতে শুধু বোর্ড ফির অঙ্ক উল্লেখ করা হচ্ছে। এতে বেশি বিপাকে পড়েছেন দরিদ্র পরিবারের শিক্ষার্থীরা। 

জানা যায়, চলতি বছর কুমিল্লা শিক্ষা বোর্ড মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার জন্য ফরম পূরণ ফি এক হাজার ৮৫০ এবং বিজ্ঞানের ছাত্রছাত্রীদের এক হাজার ৯৭০ টাকা নির্ধারণ করেছে। 

বোর্ডের নির্দেশনা অমান্য করে আখাউড়ার অধিকাংশ স্কুলে ফরম পূরণে তিন হাজার থেকে তিন হাজার ৩০০ টাকা পর্যন্ত আদায় করছে। 

এসব বিদ্যালয়ের মধ্যে রয়েছে বাংলাদেশ রেলওয়ে সরকারি উচ্চ বিদ্যালয়, খড়মপুর শাহ পীর কল্লা শহীদ উচ্চ বিদ্যালয়, আমোদাবাদ আলহাজ্ব শাহ আলম উচ্চ বিদ্যালয়, নাছরীন নবী পাইলট উচ্চ বালিকা বিদ্যালয়, দেবগ্রাম সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় ও মোগড়া উচ্চ বিদ্যালয়। 

অতিরিক্ত টাকা আদায়ের বিষয়ে আখাউড়া উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শওকত আকবর খান বলেন, প্রতিটি বিদ্যালয়কে বোর্ড নির্ধারিত ফি অনুযায়ী ফরম পূরণ করার নির্দেশ দিয়েছি। শিক্ষা মন্ত্রণালয়ের পরিপত্র রয়েছে তিন মাসের কোচিং ফি বাবদ সর্বোচ্চ এক হাজার ২০০ টাকা পর্যন্ত নেওয়া যাবে। তবে ছাত্রছাত্রীকে টাকা গ্রহণের রসিদ অবশ্যই দিতে হবে।

কুমিল্লা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. আসাদুজ্জামান বলেন, স্কুলের ফল ভাল করা শিক্ষকদের দায়িত্ব। প্রয়োজনে দুর্বল ছাত্রছাত্রীকে বিশেষ ক্লাস করাতে পারবে। কিন্তু কোনও টাকা নিতে পারবেন না।

এআই/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি