ঢাকা, শুক্রবার   ২৫ সেপ্টেম্বর ২০২০, || আশ্বিন ১০ ১৪২৭

Ekushey Television Ltd.

ব্রিটেন ১ কোটি অ্যান্টিবডি টেস্ট কিট কিনছে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৩৫ ২২ মে ২০২০

যুক্তরাজ্য সরকার সম্মুখসারির স্বাস্থ্যসেবা কর্মীদেরকে দেয়ার জন্য ওষুধ কোম্পানি রোশ ও অ্যাবোট থেকে ১ কোটিরও বেশি করোনা ভাইরাসে অ্যান্টিবডি টেস্ট কিট ক্রয়ে চুক্তি স্বাক্ষর করেছে। খবর এএফপি’র।

এ বিষয়ে বৃহস্পতিবার স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক জানিয়েছে, ‘আগামী সপ্তাহ থেকে আমরা এ ব্যাপারে প্রাথমিক ধাপের পদক্ষেপ গ্রহণ শুরু করবো। এক্ষেত্রে প্রথমে স্বাস্থ্য ও সেবা স্টাফ এবং কেয়ার হোমের রোগী ও বাসিন্দাদের জন্য আমরা কাজ শুরু করতে যাচ্ছি।’

সরকারি ভাবে প্রতি দিনের করোনা ভাইরাস সংক্রান্ত ব্রিফিংকালে তিনি বলেন, ‘এটি একটি গুরুত্বপূর্ণ মাইলস্টোন এবং এটি আমাদের জাতীয় পরীক্ষা কর্মসূচির আরো অগ্রগতির চিত্র।’

তিনি সাবধান করে দিয়ে বলেন, এ ব্যাপারে এখন পর্যন্ত নিশ্চিত হওয়া যায়নি যে কোভিড-১৯ ভাইরাসের অ্যান্টিবডি এ রোগ সংক্রমণ থেকে নিরাপত্তা দেবে। তবে, তিনি বলেন, এ পরীক্ষা এ রোগের গতিপ্রকৃতি আরো ভালভাবে বুঝতে সহায়তা করবে।

হ্যানকক আরো বলেন, জনসংখ্যার একটি ছোট পরিসরের নেয়া নমুনা অনুযায়ী, লন্ডনের প্রায় ১৭ শতাংশ মানুষ এবং দেশের অন্য স্থানের প্রায় ৫ শতাংশ বা এর বেশি মানুষের করোনা ভাইরাস অ্যান্টিবডি পরীক্ষায় পজিটিভ ফলাফল পাওয়া গেছে।

করোনা ভাইরাসে ইউরোপে মৃতের সংখ্যার দিক থেকে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশ হচ্ছে ব্রিটেন। দেশটিতে কোভিড-১৯ ভাইরাসে এ পর্যন্ত ৩৬ হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছে।

এদিকে বিশ্বের অন্যান্য দেশের মতো ব্রিটেনও গত মার্চ মাসের শেষের দিকে দেশব্যাপী আরোপ করা লকডাউন পর্যায়ক্রমে শিথিল করছে। বর্তমানে একটি স্মার্টফোন অ্যাপ পরীক্ষা করা হচ্ছে এবং সরকার ইতোমধ্যে এক্ষেত্রে সরকার ২৫ হাজার সনাক্তকরণ স্টাফ নিয়োগের প্রতিশ্রুতিও দিয়েছে।

এসি

 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি