ঢাকা, মঙ্গলবার   ২২ অক্টোবর ২০১৯, || কার্তিক ৭ ১৪২৬

Ekushey Television Ltd.

ভর্তুকি দেয়া হবে আরও তিন পণ্য রফতানিতে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৫৬ ২৯ সেপ্টেম্বর ২০১৯

রফতানি বাণিজ্যকে উৎসাহিত করতে দেশে উৎপাদিত আরও তিন পণ্য রফতানিতে ভর্তুকি দেবে সরকার। পণ্যগুলো হলো, কনজ্যুমার ইলেকট্রনিক্স, ইলেকট্রিক্যাল হোম ও কিচেন অ্যাপ্লায়েন্স। রোববার (২৯ সেপ্টেম্বর) এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করে দেশের বাণিজ্যিক ব্যাংকগুলোকে নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

প্রসঙ্গত, গত অর্থবছরে ৩৫টি পণ্য খাতে রফতানিতে ভর্তুকি দিয়েছে সরকার। এই অর্থবছরে নতুন করে তৈরি পোশাক খাতে ১ শতাংশ বিশেষ নগদ সহায়তা দেবে সরকার। এছাড়া কনজ্যুমার ইলেকট্রনিক্স, ইলেকট্রিক্যাল হোম ও কিচেন অ্যাপ্লায়েন্স পণ্য খাতে রফতানিতে ১০ শতাংশ নগদ সহায়তা দেওয়া হবে। সব মিলিয়ে এই অর্থবছরে নগদ সহায়তা পাবে মোট ৩৭টি পণ্য ও খাত।

এছাড়া নিজস্ব কারখানায় উৎপাদিত কনজ্যুমার ইলেকট্রনিক্স, ইলেকট্রিক্যাল হোম ও কিচেন অ্যাপ্লায়েন্স পণ্য রফতানির ক্ষেত্রে নিট এফওবি মূল্যের ওপর ১০ শতাংশ হারে উৎপাদনকারী-রফতানিকারক ভর্তুকি প্রাপ্য হবে। বিশেষায়িত অঞ্চলে (ইপিজেড, ইজেড) অবস্থিত প্রতিষ্ঠান হতে রফতানির ক্ষেত্রে আলোচ্য সুবিধা প্রযোজ্য হবে না।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, কনজ্যুমার ইলেকট্রনিক্স, ইলেকট্রিক্যাল হোম ও কিচেন অ্যাপ্লায়েন্স পণ্য রফতানির ক্ষেত্রে স্থানীয় মূল্য সংযোজনের হার ন্যূনতম ৩০ শতাংশ হতে হবে। আলোচ্য ক্ষেত্রে রফতানি ভর্তুকি ও ডিউটি ড্র-ব্যাক/শুল্ক বন্ড সুবিধা এক সঙ্গে প্রযোজ্য হবে না।

আরকে//

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি