ঢাকা, মঙ্গলবার   ২৪ সেপ্টেম্বর ২০১৯, || আশ্বিন ৯ ১৪২৬

Ekushey Television Ltd.

ভিটামিন এ সমৃদ্ধ ধানের নতুন জাত শিগগিরই অবমুক্ত: কৃষিমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৩১ ১১ সেপ্টেম্বর ২০১৯

শিগগিরেই ভিটামিন এ সমৃদ্ধ ধানের নতুন জাত গোল্ডেন রাইস অবমুক্ত করা হবে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। তিনি বলেন, কৃষি বিজ্ঞানীরা ফসলের নতুন নতুন উন্নত জাত উদ্ভাবন করায় ফসলের নিবিড়তা ও উৎপাদন বৃদ্ধি পেয়েছে। আমরা এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। কিছু কিছু ক্ষেত্রে উদ্বৃত্তও থাকে। ভিটামিনের চাহিদা পূরণে অচিরেই ভিটামিন এ সমৃদ্ধ গোল্ডেন রাইস অবমুক্ত করা হবে।

সোমবার (৯ সেপ্টেম্বর) সচিবালয়ে কৃষিমন্ত্রীর দফতরে ইউএসএআইডি’র  প্রধান বিজ্ঞানি ড. রবার্ট বারট্রামের নেতৃত্বে এক প্রতিনিধি দলের বৈঠকে তিনি এসব কথা বলেন।

প্রতিনিধি দলে আরও ছিলেন ইউএসএআইডি’র পরিচালক মি. জন স্মিথ স্রিম, ইকোনমিক গ্রোথ’র অফিসার ড. ওসাগি আইমিইউ মোহাম্মদ নুরুজ্জামান।

কৃষিমন্ত্রী বলেন, আমাদের কৃষি বিজ্ঞানীরা অধিক তাপ সহনশীল গমের জাত উদ্ভাবনের ফলে দেশে গমের আবাদ হচ্ছে। এছাড়া ভুট্টা কখনই আমাদের ফসলের তালিকায় ছিল না, নতুন উন্নত জাত উদ্ভাবন করায় এর উৎপাদন ভালো হচ্ছে, হেক্টরে এর উৎপাদন ১২ থেকে ১৪ মেট্রিক টন। আগামী মৌসুমে পোলট্রি খামারের জন্য ভুট্টা আমদানি করতে হবে না, দেশে ভুট্টার উৎপাদনের মাধ্যমেই এর চাহিদা পূরণ করা সম্ভব হবে বলে আশাবাদ জানান তিনি।

ড. রবার্ট বার্ট্রাম বলেন, বাংলাদেশ ও আমেরিকার জনগণের ভেতর দৃঢ় বন্ধন রয়েছে। অর্থনৈতিক ও কৃষি ক্ষেত্রে এ বন্ধন খুব মজবুত। বাংলাদেশের সঙ্গে মার্কিন সরকারের অর্থনৈতিক-বাণিজ্যিক সম্পর্ক রয়েছে। তবে কৃষিক্ষেত্রে আরও বেশি গুরুত্ব দিয়ে কাজ করতে চায় মার্কিন সরকার।

আরকে//

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি