ঢাকা, মঙ্গলবার   ১৪ জুলাই ২০২০, || আষাঢ় ৩০ ১৪২৭

Ekushey Television Ltd.

ভেনিজুয়েলার জলসীমায় ইরানের তৃতীয় জাহাজের প্রবেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৪৬ ২৭ মে ২০২০

ইরানের তেলবাহী জাহাজ পেতুনিয়া- পার্স টুডে

ইরানের তেলবাহী জাহাজ পেতুনিয়া- পার্স টুডে

ইরানের আরও একটি তেলবাহী জাহাজ ভেনিজুয়েলার জলসীমায় প্রবেশ করেছে। এ নিয়ে ইরানের তিনটি তেলবাহী জাহাজ মার্কিন বাণিজ্য নিষেধাজ্ঞা উপেক্ষা করে নিরাপদে ভেনিজুয়েলার পানিসীমায় পৌঁছালো। ভেনিজুয়েলার প্রচণ্ড রকমের জ্বালানি সংকট মেটানোর জন্য কিছুদিন আগে ইরান থেকে পাঁচটি জাহাজে পরিশোধিত তেল এবং তেলজাত পণ্য পাঠানো হয়। খবর পার্স টুডে’র। 

ভেনিজুয়েলার তেলেসুর টেলিভিশন নেটওয়ার্ক জানিয়েছে, মঙ্গলবার ইরানের তেলবাহী জাহাজ পেতুনিয়া ক্যারিবীয় উপসাগর পেরিয়ে ভেনিজুয়েলার এক্সক্লুসিভ ইকনোমিক জোনে প্রবেশ করে এবং ভেনিজুয়েলার নৌ-বাহিনী এস্কর্ট করে জাহাজটিকে নিয়ে যায়। এ জাহাজে ৫০ হাজার টন পরিশোধিত তেল এবং তেল জাতীয় পণ্য রয়েছে। এর আগে ইরানের ফরচুন এবং ফরেস্ট নামে দুটি তেলবাহী জাহাজ ভেনিজুয়েলায় প্রবেশ করেছে এবং দেশটির রাষ্ট্রীয় একটি বন্দরে জাহাজ থেকে পণ্য খালাস করা হচ্ছে।

গত শনিবার ইরানের প্রথম তেলবাহী জাহাজ ‘ফরচুন’ ভেনিজুয়েলার জলসীমায় পৌঁছায়। এরপর মঙ্গলবার দ্বিতীয় তেলবাহী জাহাজ ‘ফরেস্ট’ ভেনিজুয়েলায় নোঙর করে। বাকি দুটি জাহাজ ফ্যাক্সন এবং ক্লাভেল আগামী কয়েকদিনের মধ্যে ভেনিজুয়েলায় পৌঁছাবে বলে আশা করা হচ্ছে।

এসব তেলবাহী জাহাজ ভেনিজুয়েলায় পাঠানো নিয়ে ইরান এবং আমেরিকার মধ্যে প্রচণ্ড উত্তেজনা দেখা দেয় এবং এক পর্যায়ে সে উত্তেজনা আন্তর্জাতিক অঙ্গনে ছড়িয়ে পড়ে। আমেরিকা প্রথমে ঘোষণা দিয়েছিল যে, ইরানি তেলবাহী জাহাজগুলোকে ক্যারিবিয় সাগরে প্রতিরোধ করা হবে। কিন্তু ইরান ও ভেনিজুয়েলার পাল্টা হুমকির মুখে দৃশ্যত পিছু হটেছে আমেরিকা।

এমএস/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি