ঢাকা, মঙ্গলবার, ২২ জানুয়ারি, ২০১৯ ১৬:৪৪:৪২

Ekushey Television Ltd.

মজুরি কাঠামো অনুযায়ী বেতন: শ্রমিকদের কাজে ফেরার আহ্বান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩৩ পিএম, ১০ জানুয়ারি ২০১৯ বৃহস্পতিবার | আপডেট: ১০:৩৪ পিএম, ১০ জানুয়ারি ২০১৯ বৃহস্পতিবার

মজুরি কাঠামো অনুযায়ী শ্রমিকদের বেতন কোনভাবেই কমবে না উল্লেখ করে আন্দোলনরত পোশাক শ্রমিকদের কাজে ফিরে যাওয়ার আহবান জানিয়েছেন শ্রম সচিব আফরোজা খান। বৃহস্পতিবার (১০ জানুয়ারি) শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে ত্রিপক্ষীয় বৈঠক শেষে তিনি এ আহবান জানান।

এর আগে বিকেলে পোশাক শ্রমিকদের নতুন মজুরি কাঠামো পর্যালোচনার জন্য গঠিত ১২ সদস্যের কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হয়। সভায় মালিক, শ্রমিক ও সরকারের প্রতিনিধিরা অংশ নেন।

এ সময় তিনি বলেন, অর্থনীতির মূলভিত্তি হচ্ছে পোশাক খাত। এ খাতকে ধ্বংস করার জন্য একটি চক্র পেছন থেকে কলকাঠি নাড়ছে।  এ কারণে সবাইকে সজাগ থাকতে হবে। পোশাক শ্রমিকদের বেতন বৈষম্য নিরসনে পর্যালোচনা কমিটির প্রথম বৈঠকেই মজুরি কাঠামোর মূল সমস্যা চিহিৃত করা হয়েছে।  এখানে তৃতীয়, চতুর্থ ও পঞ্চম গ্রেড নিয়ে সমস্যা হয়েছে। আগামী ১৩ জানুয়ারি পরবর্তী বৈঠকে হয়তো এ সমস্যার সমাধান হয়ে যাবে।

এ সরকারকে শ্রমিকবান্ধব সরকার উল্লেখ করে তিনি বলেন, শ্রমিকদের কারও বেতনই কমবে না। আমাদেরকে আর একটু সময় দেন—আশা করি সমস্যা থাকবে না। শুধু মজুরি কাঠামোর কারণে যে অস্থিতিশীলতা তৈরি হচ্ছে তা নয়, এর পেছনে অন্য ঘটনাও আছে।

কী ঘটনা আছে জানতে চাইলে আফরোজা খান বলেন, মজুরি কাঠামোর চাইতে বেশি বেতন দেওয়া হয় এমন একটি কারখানা ভাঙচুর করা হয়েছে।

শ্রমিকদের উদ্দেশে তিনি বলেন, শুধু বেতনই নয়, শ্রমিকদের জন্য একটি হটলাইন চালু করবে শ্রম অধিদফতর। শ্রমিকরা যাতে কোনো সমস্যায় পড়লে সেই নাম্বারে ফোন দিতে পারে। রাত-দিন ২৪ ঘণ্টা সেই নম্বরে ফোন দিয়ে শ্রমিকরা তাদের সমস্যা জানাতে পারবেন। সমস্যার যাতে তাৎক্ষণিক সমাধান হয় তার ব্যবস্থাও থাকবে।  নম্বরটি শিল্প অঞ্চলে মাইকিং করে জানানো হবে বলেও তিনি জানান।’

শ্রমিকদের বেতন বৈষম্য দূরকরার বিষয়ে পর্যালোচনা কমিটির এ বৈঠকে উপস্থিত ছিলেন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, বাংলাদেশ তৈরি পোশাক ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি সিদ্দিকুর রহমান, বিজিএমইএ-এর সাবেক সভাপতি ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র প্রার্থী আতিকুল ইসলাম এবং বিজিএমইএ-এর সাবেক সভাপতি ও সংসদ সদস্য আব্দুস সালাম মুর্শিদী।

বৈঠকে গার্মেন্টস মালিক এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন। এর আগে মালিক পক্ষের প্রতিনিধিরা শ্রম প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের সঙ্গে বৈঠক করেন।

আরকে//



© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি