ঢাকা, শনিবার   ১১ এপ্রিল ২০২০, || চৈত্র ২৮ ১৪২৬

Ekushey Television Ltd.

মানুষ দেখলেই জড়িয়ে ধরছে ভয়ার্ত প্রাণীগুলো

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৪৭ ৫ জানুয়ারি ২০২০ | আপডেট: ২২:১৩ ৫ জানুয়ারি ২০২০

মানুষ দেখলেই জড়িয়ে ধরছে ভয়ার্ত প্রাণীগুলো

মানুষ দেখলেই জড়িয়ে ধরছে ভয়ার্ত প্রাণীগুলো

ভয়ঙ্কর দাবানলে জ্বলছে অস্ট্রেলিয়া। কোনওভাবেই যেন থামছে না। নানা প্রচেষ্টা চালিয়েও প্রাকৃতিক এই দুর্যোগ সামলাতে পারছে না দেশটির সরকার। সবাই প্রার্থনা করছে বৃষ্টি জন্য। দুই মাসের বেশি সময় ধরে চলা ভয়াবহ দাবানলে নিহত হয়েছেন প্রায় ৩০ জন মানুষ আর মারা গেছে প্রায় ৫০ কোটি বন্যপ্রাণী। 

ইতিমধ্যেই দেশটির ৬টি রাজ্যের মধ্যে ৪টিই দাবানলের কবলে পড়েছে। দাবানল এখন বেড়েই চলেছে। যাতে সবচেয়ে বিপদে আছে বনের পশু-পাখিরা। 

চারদিক থেকে আগুন তাদেরকে এমনভাবে ঘিরে ধরছে যে, পালানোর সুযোগটাও পাচ্ছে না! অসংখ্য প্রাণী কোনওমতে পালিয়ে জনবসতিতে চলে এসেছে। মানুষ দেখলেই এখন জড়িয়ে ধরছে সেই ভয়ার্ত পশুগুলো! বোবা মুখে ভাষা ফোটে না, কিন্তু কাতর আর্তিতে চাইছে সাহায্য। 

অস্ট্রেলিয়ার অধিবাসীরা দূর্গত এসব প্রাণীদের আশ্রয় দিচ্ছে। তাদের চিকিৎসা এবং খাবারের ব্যবস্থাও করে দিচ্ছে মানুষ। 

এদিকে, দগ্ধ-অর্ধদগ্ধ প্রাণীগুলোর ছবি ও ভিডিও ছড়িয়ে পড়েছে বিশ্ব মিডিয়ায়। যে-ই দেখছে, তার চোখ বেয়ে নেমে আসছে অশ্রুর ধারা। 

ভয়াবহ এই দাবানলে অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস রাজ্যে ৩৬ লাখ হেক্টর জমি পুড়ে গেছে। যা ইউরোপের দেশ বেলজিয়ামের থেকেও বড়। কুইন্সল্যান্ডে পুড়ে গেছে প্রায় ২ লাখ ৫০ হাজার হেক্টর জমি। 

এছাড়া ভিক্টোরিয়া অঙ্গরাজ্যে ৮ লাখ ২০ হাজার হেক্টর বনাঞ্চল পুড়ে গেছে। ভয়াবহ এই দাবানল মোকাবেলায় সর্বশক্তি নিয়োগ করেছে অস্ট্রেলিয়ার সরকার। তবুও থামছে না আগুনের প্রকোপ। 

এনএস/

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি