ঢাকা, মঙ্গলবার   ১৯ নভেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ৫ ১৪২৬

Ekushey Television Ltd.

মিন্নির মামলায় পুলিশের সংবাদ সম্মেলনে হাইকোর্টের অসন্তোষ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:০৫ ২০ আগস্ট ২০১৯ | আপডেট: ২১:০৫ ২০ আগস্ট ২০১৯

মিন্নিসহ তদন্তাধীন বিভিন্ন মামলায় আসামিদের মিডিয়ার সামনে হাজির করে সংবাদ সম্মেলন করার ঘটনায় অসন্তোষ প্রকাশ করেছেন হাইকোর্ট। মঙ্গলবার বরগুনার আলোচিত রিফাত শরীফ হত্যা মামলায় তার স্ত্রী আয়শা সিদ্দিকা মিন্নির জামিন আবেদনের শুনানিকালে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ অসন্তোষ প্রকাশ করেন।

শুনানিকালে মিন্নির জামিন আবেদন পর্যালোচনা করে আদালত বলেন, মামলা তদন্তাধীন থাকা অবস্থায় এসপি কীভাবে সংবাদ সম্মেলন করে বলেন, মিন্নি দোষ স্বীকার করেছেন?

আদালত অসন্তোষ প্রকাশ করে আরো বলেন, ‘ইদানিং বিভিন্ন বিষয় নিয়ে সংবাদ সম্মেলন (আইনশৃঙ্খলা বাহিনী) করে আসামিকেও হাজির করা হচ্ছে। এর আগে, গাজীপুরের এক জঙ্গির মামলার সময় আমরা (আদালত) বলেছিলাম, আসামিদের মিডিয়ার সামনে হাজির করে বক্তব্য (সংবাদ সম্মেলন) না দিতে। কিন্তু এখন দেখছি বিভিন্ন সময় আসামিদের জ্যাকেট পরিয়ে মিডিয়ার সামনে হাজির করা হচ্ছে। এ ধরনের দৃষ্টান্ত বিশ্বের আর কোনও দেশে আছে কিনা জানা নেই।’

আদালত  বলেন, ‘শুধু এ মামলায় না, আরও অনেক মামলায় আমরা সংবাদ সম্মেলন (আইনশৃঙ্খলা বাহিনীর) দেখেছি। তদন্ত পর্যায়ে এ ধরনের সংবাদ সম্মেলন করা কতটুকু যুক্তিসঙ্গত? এসপি (বরগুনার) বলেছেন, আসামি মিন্নি দোষ স্বীকার করেছেন। বিচারিক জবানবন্দির আগে এসব কি পাবলিকের (সংবাদ সম্মেলন করে) সামনে বলা যায়? প্রায় দেখা যায়, তদন্ত পর্যায়ে এ ধরনের ব্রিফিং করা হচ্ছে, যা নিয়ে জনমনে নানা প্রশ্নের জন্ম হয়। সে (মিন্নি) যদি দোষ স্বীকার করে, তাহলেও কি এসপির এ ধরনের সংবাদ সম্মেলন করা ঠিক হয়েছে?’

আদালতে মিন্নির জামিন আবেদনের পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী জেড আই খান পান্না ও এ এম আমিন উদ্দিন। সঙ্গে ছিলেন আইনজীবী মাক্কিয়া ফাতেমা ইসলাম। অন্যদিকে রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. সারোয়ার হোসেন বাপ্পী।


এনএম

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি