ঢাকা, রবিবার   ১৩ জুন ২০২১, || জ্যৈষ্ঠ ২৯ ১৪২৮

মিয়ানমারের জান্তা সরকারের ওপর মার্কিন নিষেধাজ্ঞা জারি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০৩, ১৮ মে ২০২১

গত ফেব্রুয়ারিতে অভ্যুত্থানের পর মিয়ানমারে গঠিত জান্তা সরকারের ওপর অবশেষে নিষেধাজ্ঞা আরোপ করলো মার্কিন যুক্তরাষ্ট্র। একইসঙ্গে সোমবার (১৭ মে) দেশটির ১৬ জন শীর্ষস্থানীয় সামরিক কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা জারি করে বাইডেন প্রশাসন।

দেশটির বাণিজ্য, জাতিগত বিষয় ও সীমান্ত নিয়ন্ত্রণ বিভাগের নয় জন মন্ত্রীর পাশাপাশি সেনাবাহিনীর রাজ্য প্রশাসনিক কাউন্সিলকেও (এসএসি) কালো তালিকাভুক্ত করা হয়েছে। মিয়ানমারের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর থ্যান নাইনের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

এসএসি-এর চার সদস্য এবং পূর্বে অনুমোদিত হওয়া সামরিক কর্মকর্তাদের তিনজন প্রাপ্তবয়স্ক সন্তানসহ সব মিলিয়ে ১৬ জনকে কালো তালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্র।

গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারে গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারের কাছ থেকে ক্ষমতা দখলের পর থেকে দেশটির সামরিক বাহিনী গণতন্ত্রপন্থী বিক্ষোভকারীদের বিরুদ্ধে রক্তক্ষয়ী সহিংসতামূলক অভিযান শুরু করে। এখন পর্যন্ত সে সহিংস দমনপীড়নে সব মিলিয়ে ৮০২ জন নিহত হয়েছে এবং ৪ হাজার ১২০ জনকে গ্রেফতার করা হয়েছে।

এসব বিষয়ে এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্তনি ব্লিঙ্কেন বলেন, "যতক্ষণ পর্যন্ত না তারা সহিংসতা বন্ধ করতে ব্যর্থ হয় এবং জনগণের ইচ্ছাকে সম্মান করতে অর্থবহ পদক্ষেপ গ্রহণ করে, ততক্ষণ পর্যন্ত তাদের সরকার ও রাজনৈতিক অংশীদারদের ওপর আমাদের এ রাজনৈতিক ও অর্থনৈতিক চাপ প্রয়োগের প্রতিশ্রুতি অব্যাহত থাকবে।" সূত্র- আনাদোলু এজেন্সি।

এনএস/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি