ঢাকা, বুধবার   ২৭ জানুয়ারি ২০২১, || মাঘ ১৩ ১৪২৭

মোংলা বন্দরে অত্যাধুনিক মোবাইল হারবার ক্রেন (ভিডিও)

প্রকাশিত : ১১:১৪, ২৯ জুন ২০১৯

 

সক্ষমতা বৃদ্ধি ও বন্দরকে গতিশীল করতে প্রথমবারের মত মোংলা বন্দরে যুক্ত হচ্ছে অত্যাধুনিক মোবাইল হারবার ক্রেন। প্রায় ৫০ কোটি টাকায় ক্রয় করা এ ক্রেন দিয়ে বন্দরের ৪০ মিটার দূরত্বের কন্টেইনার ও কার্গো হ্যান্ডলিংয়ের মত ভারী কাজও করা যাবে। আগামী দু একদিনের মধ্যে এটি বন্দর জেটির ৫ নম্বর ইয়ার্ডে স্থাপনের কাজ করবে জার্মান বিশেষজ্ঞরা।

জার্মানের রোসটেক বন্দর থেকে আমদানি করা এই ক্রেনটির ধারণ ক্ষমতা চার’শ টন। বৃহস্পতিবার বিদেশী জাহাজ এমভি এ্যানিটি কওে আনা হয়েছে ক্রেনটি। মোট ৩৬ টি প্যাকেজের এ ক্রেনটি খালাস হয় বন্দর জেটির ৫ নম্বর ইয়ার্ডে। আমদানিকারকরা বলছেন, মোংলা বন্দরের ইতিহাসে সর্ববৃহৎ এ ক্রেনটি বন্দরে যুক্ত হলে বাড়বে এ বন্দরের গতিশীলতা।

এর আগে দেশি-বিদেশি জাহাজ থেকে কন্টেইনার হ্যান্ডলিং করার মত সক্ষমতা ছিলনা এবন্দরে। তাই অত্যাধুনিক এ ক্রেনটি কিনে কন্টেইনার হ্যান্ডলিং ক্যাপাসিটি দ্বিগুন করার পাশাপাশি সক্ষমতা বাড়াতে আরও ৭৫ টি অত্যাধুনিক ইকুপমেন্টের অনুমোদন দিয়েছে বন্দর কর্তৃপক্ষ। 

আট এক্সেল ও ৬৪ টি টায়ারের ওপর বসানো অত্যাধুনিক ভারী ওয়ার্কিং রেডিআপ করতে পারবে মোংলা বন্দরে আমদানি করা উচ্চ ক্ষমতা সম্পন্ন এ ক্রেনটি।

আরআইবি//

 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি