ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

ময়মনসিংহে হুমগুটি খেলায় তেলিগ্রাম বিজয়ী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৫৫, ১৪ জানুয়ারি ২০১৮ | আপডেট: ১৭:৫২, ১৪ জানুয়ারি ২০১৮

ময়মনসিংহের ফুলবাড়িয়া ঐতিহ্যবাহী হুমগুটি খেলায় তেলিগ্রাম বিজয়ী হয়েছে

শনিবার পৌষের শেষ বিকেলে লক্ষিপুরের বড়ই আটা নামক স্থানে হুমগুটি খেলাটি অনুষ্ঠিত হয়।

এসময় হুমগুটি স্মৃতি সংসদের উপদেষ্টা জেলা যুবলীগের সাবেক সাধার সম্পাদক আব্দুল কুদ্দুছ, সভাপতি আবু বক্কর সিদ্দিক, জেলা পরিষদ সদস্য তাজুল ইসলাম বাবলু, বালিয়ান ইউপির সাবেক চেয়ারম্যান মফিজ উদ্দিন মণ্ডল উপস্থিত ছিলেন।

স্থানীয়রা জানান, ময়মনসিংহ সদর, মুক্তাগাছা, ত্রিশাল ও ফুলবাড়িয়া উপজেলার হাজার হাজার খেলোয়ার এতে অংশ নেন। রাত ৯টা পর্যন্ত চলে গুটি নিয়ে টানাটানি। পরে তেলিগ্রামের বাসিন্দারা ২শ ৫৯তম খেলায় হুমগুটি নিজেদের আয়ত্বে রাখতে সক্ষম হয় এবং তারা বিজয়ী হয়

পৌষ মাসের শেষ দিনকে ময়মনসিংহের ফুলবাড়িয়া উপজেলায় আঞ্চলিক ভাষায় বলা হয় পুহুরা। এই দিনেই একই সময়ে একই স্থানে যুগ যুগ ধরে অনুষ্ঠিত হচ্ছে হুমগুটি নামক এ খেলা।

হুমগুটি হচ্ছে ৩০ কেজি ওজনের একটি পিতলের তৈরি গোলাকার বস্তু। এ গোলাকার বস্তুটি নিয়ে হাজারো মানুষের কাড়াকাড়িতে মাঠে সকলের মুখে উচ্চারিত হয় জিতই আবা দিয়া গুটি ধররে হেইও........।

উত্তর, দক্ষি, পূর্ব ও পশ্চিম ভাগবাটোয়ারা করে খেলা শুরু হলেও পরে আর কোন দিক থাকে না খেলোয়ারদের। ৩০ কেজি ওজনের পিতলের গুটি মাঠে আসার পরই গুটির উপর ঝাঁপিয়ে পড়ে হাজার জনতা। টানাহেচড়া ধাক্কাধাক্কি সবই হয় এ খেলায়, তবে হয় না কোন সংঘর্ষ।

 

জনশ্রুতি আছে , প্রজাদের শক্তি পরীক্ষার জন্য নাকি জমিদাররা এ খেলাটির প্রচলন করেছিলেন প্রায় আড়াইশ বছর আগে। স্থানীয় মোড়ল পরিবার ধারাবাহিকভাবে প্রতিবছর পৌষের শেষ বিকালে খেলাটি চালিয়ে আসছে বলে জানিয়েছেন মোড়ল পরিবারের কাদু মোড়ল (৫৫)।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি