ঢাকা, বৃহস্পতিবার   ১৬ জুলাই ২০২০, || শ্রাবণ ২ ১৪২৭

Ekushey Television Ltd.

যবিপ্রবির প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় বহিষ্কার ১

যবিপ্রবি প্রতিনিধি

প্রকাশিত : ২০:১৭ ২২ নভেম্বর ২০১৯

সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ছয়টি ইউনিটের ভর্তি পরীক্ষা সমাপ্ত হয়েছে।

শুক্রবার যবিপ্রবি ক্যাম্পাসে ডি, ই এবং এফ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এর আগে গতকাল বৃহস্পতিবার এ, বি এবং সি ইউনিটের ভর্তি পরীক্ষা যবিপ্রবি ক্যাম্পাসহ মোট নয়টি কেন্দ্রে অনুষ্ঠিত হয়।

ভর্তি পরীক্ষা শুরু হওয়ার পর প্রথম দিনের মতো কেন্দ্রসমূহের নিরাপত্তাসহ সার্বিক পরিস্থিতি দেখতে পরিদর্শনে যান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেনসহ বিশ্ববিদ্যালয়ের জ্যেষ্ঠ শিক্ষক-কর্মকর্তাগণ। পরিদর্শনকালে তাঁরা দেখেন যে, দেশের কয়েকটি রুটে পরিবহন চলাচল বন্ধ থাকা সত্ত্বেও ডি, ই এবং এফ ইউনিটের ভর্তি পরীক্ষার্থীদের উপস্থিতি ছিল প্রায় ৭০ শতাংশ। তবে গত বছরের ভর্তি পরীক্ষায় উপস্থিতির তুলনায় এ সংখ্যা ৫-১০ শতাংশ কম। প্রথম দিনের মতই ভর্তি পরীক্ষার কেন্দ্রে ছিল পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থাসহ ভ্রাম্যমান আদালত।

একইসঙ্গে ইলেক্ট্রনিক বা ব্লুটুথ ডিভাইস শনাক্তে ছিল বিশেষ নিরাপত্তা পরিদর্শক দল। কোনো অনিয়মের খবর পাওয়া গেলে তাৎক্ষণিকভাবে প্রশাসনের পক্ষ থেকে ব্যবস্থা নেওয়া হয়। এরমধ্যে যবিপ্রবির বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবন কেন্দ্রে ‘ই’ইউনিটের ভর্তি পরীক্ষার সময় মুঠোফোন রাখার অপরাধে একজন শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়। আর গত বৃহস্পতিবারের ভর্তি পরীক্ষার সময় অসাধুপায় অবলম্বন করার দায়ে দু'জনকে বহিষ্কার করা হয়। ছয়টি ইউনিটের ভর্তি পরীক্ষায় এছাড়া আর কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।  

এদিকে কয়েকটি রুটে বাস চলাচল বন্ধ থাকায় ভর্তি পরীক্ষার দ্বিতীয় দিনেও যশোর রেল স্টেশনে সর্বোচ্চ সংখ্যক ভর্তি পরীক্ষার্থী এসে পৌঁছান। একারণে সকাল সাড়ে ৬টার মধ্যে যবিপ্রবির স্বেচ্ছাসেবক ও সহায়তাকারী দল যশোর রেল স্টেশনে উপস্থিত ছিলেন। তারা ভর্তিচ্ছু শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের বিশ্ববিদ্যালয়ের নিজস্ব বাসের অবস্থান চিনিয়ে দিতে সহায়তা করেন। এ ছাড়া যশোর শহরের মণিহার-ক্যাম্পাস, চাঁচড়া-ক্যাম্পাস রুটের গাড়িসমূহ নির্ধারিত সময় ছাড়াও সকাল ৯টা থেকে আড়াইটা পর্যন্ত বিরতিহীনভাবে চলাচল করে। একইসঙ্গে পালবাড়ি-ক্যাম্পাস রুটে সকাল ৭টা থেকে বিকেল ৩টা পর্যন্ত দুটি বাস চলাচল করে। একইসঙ্গে ভর্তি পরীক্ষা শুরু হওয়ার ১৫ মিনিট পর যেসব শিক্ষার্থী কেন্দ্রে এসে পৌঁছেছেন তাদেরও পরীক্ষা নেওয়া হয়। 

ভর্তি পরীক্ষা সম্পন্নে প্রত্যক্ষ-পরোক্ষভাবে সহযোগিতা করায় যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী, ভর্তি পরীক্ষার্থী, যশোর জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, রাজনীতিবিদ, জনপ্রতিনিধি, সাংবাদিক, সুশীল সমাজসহ সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক ধন্যবাদ জানান। ভর্তি পরীক্ষার্থীদের মোবাইল, ব্যাগসহ যাবতীয় দ্রব্যাদি সংরক্ষণ এবং তাদের সার্বিক সহযোগিতা করায় যবিপ্রবি ছাত্রলীগ, সাংবাদিক সমিতি, বিভিন্ন ক্লাব, জেলা ও থানা সমিতি সমূহকে ধন্যবাদ জানান তিনি। এছাড়া যে সকল কলেজসমূহে যবিপ্রবির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে, সে সমস্ত কলেজের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদেরও যবিপ্রবি উপাচার্য আন্তরিক ধন্যবাদ জানান।   

আগামীকাল শনিবারের মধ্যেই সবকটি ইউনিটের ফলাফল প্রকাশ করার সম্ভাবনা রয়েছে। ফলাফল প্রকাশ ও ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্যের জন্য ভিজিট করতে হবে www.just.edu.bd এই ওয়েবসাইটে।

আরকে/কেআই


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি