ঢাকা, সোমবার   ২০ সেপ্টেম্বর ২০২১, || আশ্বিন ৪ ১৪২৮

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে চীনপন্থী গ্রুপের ‘ব্যাপক কর্মযজ্ঞ’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৪১, ১৪ সেপ্টেম্বর ২০২১

মার্কিন যুক্তরাষ্ট্রে সশরীরে বিক্ষোভ ও বিভ্রান্তিকর তথ্য ছড়াতে চীনপন্থী একটি গ্রুপ তাদের ‘ব্যাপক কর্মযজ্ঞ’ চালিয়ে যাচ্ছে। চীন সরকারের স্বার্থে ও করোনায় বৈশ্বিক বিভাজনকে কাজে লাগিয়ে তারা সামাজিক যোগাযোগ মাধ্যমে ভুল তথ্য ছড়ানোর ক্যাম্পেইন পরিচালনা করছে। সাইবার সিকিউরিটি ফার্ম ম্যান্ডিয়ান্ট ও গুগলের বিশেষজ্ঞদের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, তথ্য বিভ্রান্তি ছড়াচ্ছে- ইংরেজি ও চীনা ভাষায় এরকম শত শত অ্যাকাউন্ট চিহ্নিত করা হয় ২০১৯ সালে। তাদের লক্ষ্য হংকংয়ের গণতন্ত্রপন্থী গণ-বিক্ষোভকে কলঙ্কিত করা। ক্যাম্পেইনটি এখন তার মিশন সম্প্রসারিত করেছে। টুইটার, ফেসবুক ও গুগলের মাধ্যমে তারা এই অভিযান চালাচ্ছে। এই কাজে বিশ্বজুড়ে কয়েক ডজন সাইট ও হাজারো অ্যাকাউন্ট ব্যবহার করা হচ্ছে।

ম্যানডিয়েন্ট থ্রেট ইন্টেলিজেন্সের ভাইস প্রেসিডেন্ট জন হাল্টকুইস্ট সিএনএনকে বলেন, ‘বিশেষজ্ঞরা ‘‘বিশ্বজুড়ে কার্যকলাপের বিস্ফোরণ’’ পর্যবেক্ষণ করেছেন যা মার্কিন যুক্তরাষ্ট্রে সশরীরে বিক্ষোভের দিকে ধাবিত করছে। এটি অত্যন্ত মারাত্মক হুমকি।’

যাহোক, গবেষকরা বলেছেন, প্রধান মার্কিন প্ল্যাটফর্ম ও রাশিয়াভিত্তিক VKontakte এর মতো অন্যান্য প্রধান নেটওয়ার্কগুলো সঠিক ব্যবহারকারীদের কাছে খুব কমই পৌঁছাতে পেরেছে। তাদেরকে এই প্রচারাভিযান কমই প্রভাবিত করতে পেরেছে।

হাল্টকুইস্ট বলেন, ‘এসব কাজে ব্যবহৃত অধিকাংশ টুইট বাতিল হয়েছে।’ যেমন- বিশেষজ্ঞরা দেখেছেন, গত এপ্রিল মাসে হাজারো ভুয়া অ্যাকাউন্টের মাধ্যমে যুক্তরাষ্ট্রে জাতিগত বিদ্বেষের প্রতিবাদ জানাতে এশিয়ান আমেরিকানদের আহ্বান জানানো হয়েছে। এ ছাড়া ভাইরাসের উৎপত্তি সম্পর্কে বিভ্রান্তি ছড়ানোর চেষ্টা করা হয়েছে।

এই প্রচারাভিযানের পোস্টগুলো যে সফল হয়েছে তার কোনো প্রমাণ পাননি বিশেষজ্ঞরা। তবে প্রতিবেদনে বলা হয়, এসব কার্যকলাপ প্রাথমিক সতর্কতাস্বরূপ। ক্যাম্পেইন পরিচালনাকারীরা সুযোগ খুঁজছেন। এর ফলে যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ বিষয়ে আরও প্রভাব তৈরি হতে পারে।

গুগলের থ্রেট অ্যানালাইসিস গ্রুপের পরিচালক শেন হান্টলি বলেন, ‘গত দুই বছরে আমরা এই হুমকি ও ক্রিয়াকলাপের বিকাশ দেখেছি। তারা যে ধরনের বিষয়বস্তু প্রকাশ করে, এর মাধ্যমে কার্যক্রম আরও বড় করার কৌশল করছে। আমরা এসব নেটওয়ার্ক থেকে ভুল তথ্য শনাক্ত ও অপসারণের কার্যকর পদক্ষেপ নিয়েছি।

এসি
 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি