ঢাকা, রবিবার   ১৫ ডিসেম্বর ২০১৯, || পৌষ ২ ১৪২৬

Ekushey Television Ltd.

‘যুক্তরাষ্ট্রের শক্ত অবস্থানে পাল্টে যাবে রোহিঙ্গা পরিস্থিতি’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৩৩ ১০ সেপ্টেম্বর ২০১৯

যুক্তরাষ্ট্রের শক্ত অবস্থানে পাল্টে যাবে রোহিঙ্গা পরিস্থিতি বলে মন্তব্য করছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন। একইসঙ্গে রোহিঙ্গা ইস্যুতে যুক্তরাষ্ট্র মিয়ানমারের কয়েকজন সেনা কর্মকর্তার বিরুদ্ধে যে পদক্ষেপ নিয়েছে, তা এই সংকট কাটাতে যথেষ্ট বলে মনে করছেন না ।

আজ মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) ঢাকা লেডিস ক্লাবে এক অনুষ্ঠান শেষে গণমাধ্যমকর্মীদের এসব কথা জানান পররাষ্ট্রমন্ত্রী।

এ কে আব্দুল মোমেন বলেন ,যুক্তরাষ্ট্র এ ব্যাপারে বাংলাদেশকে সমর্থন দিচ্ছে আবার একইসঙ্গে মিয়ানমারের সঙ্গে ব্যবসা-বাণিজ্যও চালাচ্ছে। যুক্তরাষ্ট্র মিয়ানমারের বিরুদ্ধে শক্ত অবস্থান নিলে রোহিঙ্গা সংকট সহজেই কেটে যাবে। ড. এ. কে. আব্দুল মোমেন বলেন, যুক্তরাষ্ট্র বড় ডোনার। তারা রোহিঙ্গা ইস্যুতে আমাদের অনেক টাকা-পয়সা দিচ্ছে। যুক্তরাষ্ট্র বলেছে যে তারা রোহিঙ্গা ইস্যুতে আমাদের পক্ষে তাদের সমর্থন অব্যাহত রাখবে।

তবে রোহিঙ্গা সংকট মেটাতে ঢাকা চায়, যুক্তরাষ্ট্র মিয়ানমারের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিক। একথা জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আপনারা (গণমাধ্যমকর্মীরা) যুক্তরাষ্ট্রের কাছে জানতে চাইতে পারেন যে তারা (যুক্তরাষ্ট্র) আমাদেরকে এই ইস্যুতে সমর্থনের কথা বলছে অথচ তারা (যুক্তরাষ্ট্র) মিয়ানমারকে এখনো জিএসপি সুবিধা দিচ্ছে, মিয়ানমারের সঙ্গে এখনো ব্যবসা চালিয়ে রেখেছে। শুধু ব্যবসা নয় সম্প্রতি যুক্তরাষ্ট্র মিয়ানমারের সঙ্গে নৌ বাহিনী সংক্রান্ত একটি বিষয়ে কাজ করছে। অথচ যুক্তরাষ্ট্র মিয়ানমারের বিরুদ্ধে শক্তিশালী অবস্থান নিলে রোহিঙ্গা পরিস্থিতির দৃশ্য পাল্টে যাবে।

 

টিআর/


 
 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি