ঢাকা, মঙ্গলবার   ০২ জুন ২০২০, || জ্যৈষ্ঠ ১৯ ১৪২৭

Ekushey Television Ltd.

যুক্তরাষ্ট্রে আরও ৩৮০ জনের মৃত্যু, আক্রান্ত দেড় লাখের বেশি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৪৪ ৩১ মার্চ ২০২০ | আপডেট: ০৮:৫৩ ৩১ মার্চ ২০২০

করোনায় সকল রেকর্ড ছাড়িয়েছে যুক্তরাষ্ট্র। সংক্রমণের দিক থেকে চীন, ইতালি ও স্পেনকে ছাড়িয়ে গেছে ট্রাম্পের দেশ। একইভাবে পাল্লা দিয়ে বাড়ছে মৃতের সংখ্যা।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো বলছে, যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৩৮০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৩ হাজার ১৬৪ জন। 

আর গত একদিনে ২২ হাজার ১৭৮ জনের শরীরে ভাইরাসটির সংক্রমণ পাওয়া গেছে। এ নিয়ে দেশটিতে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ লাখ ৬৪ হাজার ২৪৮ জনে। 

সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে নিউ ইয়র্ক অঙ্গরাজ্য। রাজ্যটিতে আক্রান্তের সংখ্যা ৬৭ হাজারেরও বেশি। আর মারা গেছেন ১ হাজার ৩৪২ জন অধিবাসী। এরপরই রয়েছে নিউ জার্সি। যেখানে সাড়ে ১৬ হাজারের অধিক মানুষের দেহে ভাইরাসটির সংক্রমণ পাওয়া গেছে। মৃত্যু হয়েছে ১৯৮ জনের। 

নতুন এক গবেষণায় দেশটির বিশেষজ্ঞরা বলছেন, ‘খুব শিগগিরই করোনার মূলকেন্দ্র হতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। আগামী ছয়মাসের মধ্যে দেশটির ২ লাখের বেশি মানুষ প্রাণ হারাতে পারেন।’

বিশেষজ্ঞদের সঙ্গে সহমত পোষণ করে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নাগরিকদের আরও অন্তত ১ মাস সামাজিক দূরত্ব বজায় রেখে চলার নির্দেশ দিয়েছেন। 

অন্যদিকে চলমান সংকটাবস্থায় নিউ ইয়র্কে কড়াকড়ি আরোপ করেছে প্রশাসন। নিউ ইয়র্ক মেট্রো অঞ্চল থেকে বের হয়ে অন্য কোন অঙ্গরাজ্যে গেলে প্রত্যেককে ১৪ দিনের জন্য কোয়ারেন্টাইনে থাকতে হবে বলে ঘোষণা দেওয়া হয়েছে।

করোনার প্রকোপ ঠেকাতে নিরলসভাবে কাজ করতে গিয়ে অসুস্থ হয়ে মারা যাচ্ছেন স্বাস্থ্যকর্মীরাও। গত সপ্তাহে পরীক্ষার পর করোনা ধরা পড়ে মিসোরি রাজ্যের সেন্ট লুইসের সেন্ট ম্যারি হসপিটালের নার্স জুডি উইলসন গ্রিফফিনের। পরে তিনি মারা যান। 

অন্যদিকে, চিকিৎসক, নার্স এবং হাসপাতালে কর্মরত অন্যরা বেশ কিছুদিন থেকেই ব্যক্তিগত সুরক্ষা সামগ্রীর (পিপিই) অভাবের কথা বলে আসছেন। সুরক্ষা স্যুট, মাস্ক, গ্লোভস, হেড কভার প্রয়োজনের তুলনায় পাচ্ছেন না তারা। সে কারণে অনেক বেশি ঝুঁকির মধ্যে কাজ করতে হচ্ছে তাদের। 

এদিকে উদ্ভুত পরিস্থিতি মোকাবিলোয় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২ ট্রিলিয়ন ডলারের করোনা ভাইরাস রিলিফ বিলে স্বাক্ষর করেছেন। করোনা ভাইরাসের কারণে আর্থিক ক্ষতি কাটিয়ে উঠতেই মূলত এ বিল পাশ করা হয়েছে। 

করোনায় বিপর্যস্ত এলাকার জনগণকে এই অর্থ সহায়তা দেয়া হবে। হাসপাতালের জন্য নেওয়া মার্শাল পরিকল্পনাতেই প্রণোদনার ১৩০ বিলিয়ন ডলার ব্যয় করা হবে বলেও জানান ট্রাম্প। 

উল্লেখ্য, গত বছরের ডিসেম্বরে উহানে শুরু হওয়া ভাইরাসটিতে এখন পর্যন্ত মারা গেছেন ৩৭ হাজার ৮১৪ জন। আর আক্রান্তের সংখ্যা বেড়ে ৭ লাখ ৮৫ হাজার ৭১৫ জনে দাঁড়িয়েছে। আর সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ১ লাখ সাড়ে ৬৫ হাজারেরও বেশি মানুষ।

এআই/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি