ঢাকা, বৃহস্পতিবার   ২২ আগস্ট ২০১৯, || ভাদ্র ৭ ১৪২৬

Ekushey Television Ltd.

রাশিয়া বিশ্বকাপের যত রেকর্ড

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৫১ ১৮ জুলাই ২০১৮ | আপডেট: ২০:১২ ১৮ জুলাই ২০১৮

পর্দা নেমেছে রাশিয়া বিশ্বকাপের। এখন চলছে বিশ্বকাপ নিয়ে চুলছেরা বিশ্লেষণ। বিশেষ করে রেকর্ড বইয়ে ক্রমাগত ঘটছে পরিবর্তন। দারুণ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ আসরের কিছু পরিসংখ্যান নিয়েই আজকের আয়োজন।

সবচেয়ে বেশি গোল করা দল: বেলজিয়াম। বিশ্বকাপে তৃতীয় স্থান অধিকার করা দলটি অন্যের জালে মোট ১৬ বার বল পাঠিয়েছে। অর্থা প্রতিপক্ষকে ১৬ গোল দিয়েছে দলটি।

সবচেয়ে আক্রমণাত্মক দল: বিশ্বকাপে সবচেয়ে বেশি আক্রমণে ব্রাজিলই ছিল এগিয়ে। কোয়ার্টার ফাইনাল পর্যন্ত ৫ ম্যাচ খেলে সব মিলিয়ে ২৯২টি আক্রমণ শানিয়েছে তারা। তবে পরে ক্রোয়েশিয়া পেছনে ফেলে তাদের। ব্রাজিলের চেয়ে ২ ম্যাচ বেশি খেলায় ক্রোয়েশিয়ার আক্রমণ সংখ্যায় দাঁড়ায় ৩২২টি৷

সবচেয়ে বেশি পাস: সবচেয়ে বেশি পাস দেয় ইংল্যান্ডের ফুটবলাররা। সাত ম্যাচে তাদের পাসের সংখ্যা মোট ৩৩৩৬টি।

সবচেয়ে বেশি গোল বাঁচানো গোলরক্ষক: সেরা গোলরক্ষকের মানদণ্ড যদি হয়, সবচেয়ে বেশি গোল বাঁচানো তাহলে সবচেয়ে এগিয়ে থাকবেন মেক্সিকোর গুইলেরমো ওচোয়া। দ্বিতীয় রাউন্ড পর্যন্ত চার ম্যাচে সর্বোচ্চ ২৫টি গোল বাঁচিয়েছিলেন তিনি। তবে পরে বেলজিয়ামের গোলরক্ষক কোর্তোয়া তাঁকেও ছাড়িয়ে যান। ৭ ম্যাচে তিনি বাঁচিয়েছেন ২৭টি গোল।

সবচেয়ে আক্রমণাত্মক খেলোয়াড়: মাঠে গড়াগড়ির জন্য সমালোচিত হলেও রাশিয়া বিশ্বকাপের সবচেয়ে আক্রমণাত্মক ফরোয়ার্ড নেইমার। মাত্র ৫টি ম্যাচ খেলে প্রতিপক্ষের গোলপোস্ট লক্ষ্য করে শট নিয়েছেন মোট ২৭টি। এত শট আর কোনো ফরোয়ার্ড নিতে পারেননি।

সবচেয়ে বেশি গোলের ম্যাচ: ফ্রান্স-আর্জেন্টিনা ৪-৩, বেলজিয়াম-তিউনিসিয়া (৫-২) ও ইংল্যান্ড-পানামা (৬-১) ম্যাচে সর্বোচ্চ ৭টি করে গোল দেখা গেছে।

এক ম্যাচে সবচেয়ে বেশি কার্ড: বেলজিয়াম বনাম পানামা ম্যাচটিতে মোট ৮টি কার্ড দেখিয়েছেন রেফারি। এবারের আসরে সবচেয়ে বেশি কার্ড দেখানো হয়েছে সেই ম্যাচেই।

সবচেয়ে বেশি গোল: একম্যাচে সবচেয়ে বেশি গোল করেছেন ক্রিস্টিয়ানো রোনাল্ডো ও ইংল্যান্ডের অধিনায়ক হ্যারি কেইন। তারা প্রত্যেকেই তিনটি করে গোল করেছেন। তবে টুর্নামেন্টে সবচেয়ে বেশি গোল করেছেন হ্যারি কেইন। তিনি ৬টি গোল করেছেন।

এমজে/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি