ঢাকা, বৃহস্পতিবার   ০৩ ডিসেম্বর ২০২০, || অগ্রাহায়ণ ১৯ ১৪২৭

Ekushey Television Ltd.

‘রোহিঙ্গা’ শব্দটি এড়িয়ে গেছেন পোপ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:২৫ ২৮ নভেম্বর ২০১৭

মিয়ানমারে দেওয়া ভাষণে ‘রোহিঙ্গা’ শব্দটি সচেতনভাবে এড়িয়ে গেছেন ক্যাথলিক খ্রিস্টানদের প্রধান পোপ ফ্রান্সিস। তবে তিনি ‘প্রতিটি জাতিগোষ্ঠীর প্রতি শ্রদ্ধা’ রাখার দাবি জানিয়েছেন।

মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চির সঙ্গে মঙ্গলবার বৈঠকের পর ভাষণ দেন পোপ ফ্রান্সিস। ওই ভাষণে তিনি সম্প্রীতির ডাক দিয়ে বলেন, মিয়ানমারের ভবিষ্যতটা অবশ্যই শান্তির হতে হবে। সবার অধিকার ও সম্মান, সব সম্প্রদায়ের পরিচয়ের প্রতি সম্মান, আইনের শাসনের প্রতি সম্মান এবং গণতান্ত্রিক ব্যবস্থার প্রতি সম্মান থাকতে হবে।

তিনি আরও বলেন, মিয়ানমারের সবচেয়ে বড় সম্পদ হচ্ছে দেশের মানুষ, যারা দীর্ঘদিন ধরে চলা গৃহযুদ্ধ ও প্রতিহিংসাপরায়ণতায় ভুগছে। শান্তি অর্জনের কষ্টকর প্রক্রিয়া এবং জাতীয় পুনর্গঠন কেবল বিচারের প্রতিশ্রুতিশীলতা ও মানবাধিকারের প্রতি শ্রদ্ধা জানানোর মাধ্যমে অর্জিত হয়।

নির্যাতনের মুখে গত আগস্টের পর থেকে দেশটির রাখাইন রাজ্য থেকে ৬ লাখ ২০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে। এ কারণে মিয়ানমারের বিরুদ্ধে জাতিগত নিধনের অভিযোগ ওঠে। তবে মিয়ানমার সরকার তাদের রোহিঙ্গা বলতে নারাজ। ওই সম্প্রদায়কে বাঙালি বলে উল্লেখ করে ক্ষমতাশীলরা দাবী করে, রোহিঙ্গারা বাংলাদেশ থেকে অবৈধভাবে মিয়ানমার ঢুকেছে। কাজেই মিয়ানমারের জাতিগোষ্ঠীর তালিকায় তাদের থাকা উচিত নয়। তবে এ ঘটনায় বিশ্বজুড়ে নিন্দার ঝড় উঠেছে।

 

তথ্য সূত্র : বিবিসি

 

/ডিডি/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি