ঢাকা, শুক্রবার   ১৪ আগস্ট ২০২০, || শ্রাবণ ৩০ ১৪২৭

Ekushey Television Ltd.

শীতের তীব্রতার সঙ্গে বাড়ছে লেপ-তোষক কারিগরদের ব্যস্ততা

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

প্রকাশিত : ১৬:০৪ ৪ ডিসেম্বর ২০১৯ | আপডেট: ১৬:০৬ ৪ ডিসেম্বর ২০১৯

ভোরের কুয়াশাচ্ছন্ন সকাল আর ঘাসের ডগায় ছড়িয়ে পড়া শিশির বিন্দু জানান দিচ্ছে আগাম শীতের বার্তা। তাই শীতের শুরুতেই ব্রাহ্মণবাড়িয়া জেলা শহরসহ আশে পাশের বিভিন্ন হাটবাজারগুলোতে লেপ-তোষক তৈরিতে ব্যস্ত সময় পার করছেন কারিগররা।

ঋতু বৈচিত্রে রাতে কুয়াশা আর দিনে হালকা গরম থাকলেও ঠাণ্ডার প্রকোপ কিছুটা বাড়তে শুরু করেছে। ফলে ঠাণ্ডা নিবারণে মানুষের প্রস্তুতিও চলছে পুরোদমে।

জেলাশহরের ঘোড়াপট্রি, সড়কবাজার, নিউমার্কেট, টানবাজার, মেড্ডা ও মর্ধ্যপাড়া এলাকার ছোট-বড় বিভিন্ন  লেপ-তোষক তৈরির দোকানগুলোতে গিয়ে দেখা যায়, মালিক-শ্রমিক লেপ-তোষক তৈরির সেলাইয়ের কাজে ব্যস্ত সময় পার করছেন।

কারিগর বাছির মিয়া বলেন, শীত মৌসুমের শুরুতেই ক্রেতারা দোকানে পছন্দ মতো লেপ-তোষক তৈরির অর্ডার দিয়ে রেখেছেন। তাদের পছন্দের লেপ-তোষক সময় মতো দেওয়া জন্য আমরা রাতদিন কাজ করে যাচ্ছি। সারা বছর তেমন কাজ না তাকলেও শীত মৌসুমের আমাদের কাজ বেড়ে যায়। আমরা কিছু বাড়তি আয় রোজগা করতে পারি।

এক ক্রেতা বলেন, ঠাণ্ডা বাড়ছে, তাই পুরাতন লেপের তুলা বদল করে নতুন কাপড় দিয়ে সেলাই করে নিচ্ছি। পরে একটু ঝামেলা হয় তাই আগেই লেপ-তোষক বানাচ্ছি।

মায়া বেডিং স্টোরের মালিক রুবেল মিয়া বলেন, আকার ভেদে প্রতিটি লেপ-তোষক বানাতে মজুরিসহ তুলা নিয়ে গড়ে ২ হাজার থেকে সাড়ে ৩ হাজার টাকা পর্যন্ত খরচ হয়। দুইজন কারিগর ভালোভাবে কাজ করলে প্রতিদিন দুটি লেপ তৈরি করতে পারে। প্রতিটি লেপ ৫০০ থেকে ৯০০ টাকা, তোষক ৬০০ থেকে ৮০০ তুলাবিহীন মজুরি নেওয়া হয়।

বেডিং এর মালিক হাদিস মিয়া বলেন, রেডিম্যাট তৈরি লেপ-তোষক এ মৌসুমে দোকানে বছরের অন্যান্য সময়ের চেয়ে কয়েকগুণ বেশি তৈরি করে রাখতে হয়। কারণ শীতের তীব্রতা বাড়লে লেপ-তোষক বিক্রির হারও বেশি হয়।

তিনি আরও বলেন, গত বছরের তুলনায় এ বছর লেপের তুলার দাম একটু বেশি। প্রতি কেজি কালো তুলার দাম ৫০ থেকে ৬০ টাকা, শিমুল তুলা ৫০০ থেকে ৬৫০ টাকা, সাদা তুলা ৬০/৭০ টাকা ও কাপাশ তুলা ১৫০ টাকা করে কিনতে হচ্ছে।

বাজারে কম্বলের তুলনায় লেপের দাম কম থাকায়, পাশাপাশি এর চাহিদা বেশি হওয়ায় এবং বেশি আয়ের আশায় দিনরাত কাজ করে যাচ্ছে এখানকার লেপ-তোষক তৈরির কারিগররা।

একে//


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি