ঢাকা, বুধবার   ২১ অক্টোবর ২০২০, || কার্তিক ৬ ১৪২৭

Ekushey Television Ltd.

শেকৃবিতে জনসম্মুখে বক্তৃতা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত   

শেকৃবি সংবাদদাতা

প্রকাশিত : ০৮:৫৭ ১১ মার্চ ২০২০

জনসম্মুখে বক্তৃতা কিংবা বিষয়ভিত্তিক উপস্থাপনার ক্ষেত্রে প্রায় সবারই হয় জড়তা নয়ত উদ্দীপনা কাজ করে। এক্ষেত্রে জড়তা দূর করে উদ্দীপনাটিকে কাজে লাগানোর মাধ্যমে কীভাবে একজন শিক্ষার্থী নিজস্ব পাণ্ডিত্য প্রকাশ করবে, তা শেখার জায়গা হলো পাবলিক স্পিকিং। বর্তমান প্রতিযোগিতার বিশ্বে পাবলিক স্পিকিং এর ওপর দক্ষতা খুব গুরুত্বপূর্ণ।

এরই পরিপ্রেক্ষিতে গতকাল মঙ্গলবার বাংলাদেশ ইয়ুথ লিডারশিপ সেন্টার (বিওয়াইএলসি) ও শেকৃবি অন্ট্রাপ্রিনিউরশিপ ডেভেলপমেন্ট ক্লাব (এসএইউইডিসি) এর যৌথ সহযোগিতায়  শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) কৃষি অনুষদের সেমিনার কক্ষে ‘দ্যা আর্ট অফ পাবলিক স্পিকিং’- এর ওপর কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। কর্মশালার প্রশিক্ষক হিসেবে ছিলেন বিওয়াইএলসি- এর সিনিয়র এক্সিকিউটিভ হাসিব আল মামুন এবং জাহিদুল ইসলাম। কর্মশালার প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিতত্ত্ব বিভাগের অধ্যক্ষ ড. মীর্জা হাছানুজ্জামান এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিতত্ত্ব বিভাগের প্রভাষক আব্দুল আউয়াল চৌধুরী মাসুদ ও ফিসারিজ, অ্যাকোয়াকালচার ও মেরিন সায়েন্স অনুষদের অ্যাকোয়াকালচার বিভাগের প্রভাষক মীর মোহাম্মদ আলী।

বিশেষ অতিথির বক্তব্যে মীর মোহাম্মদ বলেন, এরকম প্রোগ্রাম আরও হওয়া দরকার যা গুরুত্বপূর্ণ। এরকম প্রোগ্রাম স্কিল ডেভেলপমেন্টে সহায়তা করে যা একজন শিক্ষার্থীর জ্ঞান সমৃদ্ধ পূরণে সহায়তা  করতে পারে। এ ধরনের কর্মশালা আরও বেশি হওয়া দরকার।

আব্দুল আউয়াল বলেন, বিওয়াইএলসি এমন সংগঠন যা ইয়ুথ এম্পাওয়ারম্যান্ট নিয়ে কাজ করে। বক্তব্যকে চমকপ্রদ করার জন্য যে টুলস দরকার তা এ ধরনের প্রোগ্রাম গঠনে সহায়তা করবে। একজন মানুষকে জাজ করতে প্রথম কিছু মুহূর্ত দরকার। এই মুহূর্ত নিজেকে তৈরি করতে হবে পাবলিক স্পিকিং এর দক্ষতার মাধ্যমে।

প্রধাম অতিথির বক্তব্যে মীর্জা হাসানুজ্জামান বলেন, আমাদের শিক্ষা, যোগ্যতা, জ্ঞান এসবের সঠিক মূল্য থাকে না যতক্ষণ না পর্যন্ত আমরা নিজেদেরকে অন্যের মনে উপস্থাপন করতে পারি। শিক্ষা, কর্মক্ষেত্র সব জায়গা আজ তাদেরকেই খুঁজছে যারা নিজেদেরকে সবার সামনে সুন্দরভাবে উপস্থাপন করতে পারে অর্থাৎ যারা পাবলিক স্পিকিং এ দক্ষ। কিন্তু এই পাবলিক স্পিকিং অনেকের জন্যই ভীষণ ভয়ের কারণ। জীবনের বিভিন্নক্ষেত্রে নিজেকে প্রতিষ্ঠিত করে তোলার জন্য, নিজের কর্মকে পরিচিতি দেওয়ার জন্য একটি অনিবার্য পথ হলো পাবলিক স্পিকিং। কিন্তু এই ভয় কেটে উঠে নিজেকে সবার সামনে উপস্থাপন করা অনেকের কাছে বিশাল বাধা হয়ে দাঁড়ায়। এজন্য এই ভীতি কাটিয়ে ওঠা আমাদের জন্যে  অনেক গুরুত্বপূর্ণ।

একে//


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি