ঢাকা, রবিবার   ২০ অক্টোবর ২০১৯, || কার্তিক ৫ ১৪২৬

Ekushey Television Ltd.

শেয়ারবাজারে কমেছে সূচক ও লেনদেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:০১ ৭ অক্টোবর ২০১৯

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার দেশের দুই শেয়ারবাজারে কমেছে সূচক ও লেনদেন। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ২২ পয়েন্ট এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে সিএসসিএক্স কমেছে ৫০ পয়েন্ট। ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩০১ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩০৭ কোটি ২২ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ১১ কোটি ৮১ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১২ কোটি ৩৬ লাখ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই
সোমবার ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সকাল সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ২ পয়েন্ট। সকাল ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ১ পয়েন্ট। এরপর সূচক নেতিবাচক হতে থাকে। সকাল ১০টা ৪৫ মিনিটে সূচক কমে ৪ পয়েন্ট। সকাল ১০টা ৫০ মিনিটে সূচক ৫ পয়েন্ট কমে। সকাল ১০টা ৫৫ মিনিটে সূচক ২ পয়েন্ট কমে। বেলা ১১টায় ডিএসইএক্স সূচক ২৬ পয়েন্ট কমে। দুপুর ১২টায় সূচক ২৬ পয়েন্ট কমে। দুপুর ১টায় ডিএসইএক্স সূচক ২৪ পয়েন্ট কমে যায়। দুপুর ২টায় সূচক ১৯ পয়েন্ট কমে এবং দুপুর আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ২২ পয়েন্ট কমে ৪ হাজার ৮৯৪ পয়েন্টে অবস্থান করে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৭৩৯ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ১৩১ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩০১ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৭৪টির, কমেছে ২৫১টি এবং অপরিবর্তিত রয়েছে ২৯টি কোম্পানির শেয়ারের দাম।

সোমবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসইর শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে-ন্যাশনাল টিউবস, ওয়াটা কেমিকেল, স্ট্যান্ডার্ড সিরামিকস, মুন্নু স্টাফলারস, ইউনাইটেড পাওয়ার, ইস্টার্ন কেবল, স্টাইল ক্রাফটস, সিএপিএম আইবিবিএল মিউচ্যুয়াল ফান্ড, অ্যাটলাস বাংলা এবং মুন্নু সিরামিকস।

সিএসই
অন্যদিকে লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসইএক্স ৫০ পয়েন্ট কমে ৯ হাজার ৩৬ পয়েন্টে অবস্থান করছে। সিএসই-৩০ সূচক ২১ পয়েন্ট কমে ১৩ হাজার ২৪ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৮২ পয়েন্ট কমে ১৪ হাজার ৮৮৩ পয়েন্টে অবস্থান করে। লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১১ কোটি ৮১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো- এসপি সিরামিকস, সিএপিএম আইবিবিএল মিউচ্যুয়াল ফান্ড, আইসিবি ইপিএম ফার্স্ট, ইবিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, আইসিবি তৃতীয় এনআরবি, ইস্টার্ন কেবল, ফার্স্ট জনতা মিউচ্যুয়াল ফান্ড, প্রাইম টেক্সটাইল, প্রাইম ফার্স্ট আইসিবি এবং ইমাম বাটন।

আরকে//

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি