ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ, ২০১৯ ৮:২৩:৪৫

Ekushey Television Ltd.

সংশোধিত এডিপির খসড়া চূড়ান্ত: মন্ত্রণালয় ভিত্তিক বরাদ্দ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০২:২৩ পিএম, ১১ মার্চ ২০১৯ সোমবার

সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (আরএডিপ) মন্ত্রণালয় ভিত্তিক বরাদ্দ দেওয়া হয়েছে। পরিকল্পনা কমিশন থেকে শনিবার সরকারি ছুটির দিন হলেও সংশোধিত এ বরাদ্দের খসড়া নির্ধারণ করা হয়েছে। শিগগিরই জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) বৈঠকে অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে খসড়া সংশোধিত এডিপি।

এ চূড়ান্ত খসড়ায় সর্বোচ্চ বরাদ্দ পাচ্ছে স্থানীয় সরকার বিভাগ। এ বিভাগের অনুকূলে দেওয়া হচ্ছে ২৪ হাজার ৪৪১ কোটি ৩৮ লাখ টাকা।

মূল এডিপিতে বরাদ্দ ছিল ২৩ হাজার ৪৩৮ কোটি ১৯ লাখ টাকা। এ হিসেবে বাড়তি বরাদ্দ পেয়েছে ১ হাজার ৩ কোটি ৪১ লাখ টাকা। বিদ্যুৎ বিভাগের অনুকূলে বরাদ্দ দেয়া হচ্ছে ২৩ হাজার ৪২০ কোটি টাকা, যা দ্বিতীয় সর্বোচ্চ।

মূল এডিপিতে বরাদ্দ ছিল ২২ হাজার ৮৯২ কোটি ৬০ লাখ টাকা। বেড়েছে ৫২৭ কোটি টাকা। মূল বরাদ্দ থেকে ১ হাজার ১৭৪ কোটি টাকা কমলেও তৃতীয় অবস্থানে থাকা সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ পাচ্ছে ১৯ হাজার ৬৪৩ কোটি টাকা। মূল বরাদ্দ ছিল ২০ হাজার ৮১৭ কোটি টাকা।

এ প্রসঙ্গে পরিকল্পনা সচিব মো. নুরুল আমিন গণমাধ্যমকে বলেন, প্রধানমন্ত্রীর ঘোষণা হচ্ছে গ্রামকে শহর বানাতে হবে। অর্থাৎ শহরের সব সুবিধা গ্রামে পৌঁছাতে হবে। আমরা সেই নির্দেশনা মেনেই কাজ করে যাচ্ছি। স্থানীয় সরকার বিভাগ গ্রামীণ অবকাঠামো উন্নয়নে বিশেষ ভূমিকা রাখছে। ফলে গ্রামের কৃষকরা তাদের উৎপাদিত পণ্য দ্রুত শহরে এনে বিক্রি করতে পারছে। মানুষের কানেকটিভিটি বেড়ে যাচ্ছে। এই সুবিধা আরও বাড়াতে সর্বোচ্চ বরাদ্দ দেওয়া হচ্ছে।

সূত্র জানায়, সংশোধিত এডিপির খসড়া মন্ত্রণালয়ভিত্তিক বরাদ্দ হচ্ছে, জাতীয় সংসদ সচিবালয় ৭৩ লাখ টাকা, প্রধানমন্ত্রীর কার্যালয় ২ হাজার ৭৩ কোটি টাকা, নির্বাচন কমিশন সচিবালয় ১ হাজার ৪১০ কোটি টাকা, মন্ত্রিপরিষদ বিভাগ ৭৩ কোটি ৪৪ লাখ টাকা, সরকারি কর্মকমিশন ৪৪ কোটি টাকা, অর্থ বিভাগ ৪৩৪ কোটি টাকা, অভ্যন্তরীণ সম্পদ বিভাগ ৩৫৭ কোটি টাকা, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ ৫৫ কোটি টাকা, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ ৪০ কোটি টাকা, পরিকল্পনা বিভাগ ১৫৬ কোটি টাকা, আইএমইডি ১০৪ কোটি টাকা, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ ৫৫১ কোটি টাকা, বাণিজ্য মন্ত্রণালয় ২৮৪ কোটি টাকা, পররাষ্ট্র মন্ত্রণালয় ৬৬ কোটি টাকা, প্রতিরক্ষা মন্ত্রণালয় ১ হাজার ৩৪৪ কোটি টাকা, আইন ও বিচার বিভাগ ৪৭২ কোটি, জননিরাপত্তা বিভাগ ১ হাজার ৫৫৬ কোটি, সুরক্ষা সেবা বিভাগ ২ হাজার ১৪ কোটি, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ৬ হাজার ৮৩৯ কোটি, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় ১১ হাজার ৮৪৫ কোটি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় ১ হাজার ১২২ কোটি, সমাজ কল্যাণ মন্ত্রণালয় ২৫৭ কোটি, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় ৪২৯ কোটি, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় ১৬৩ কোটি।

গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় ৩ হাজার ৯৮৩ কোটি, তথ্য মন্ত্রণালয় ২৩১ কোটি, সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় ২৯৮ কোটি, ধর্মবিষয়ক মন্ত্রণালয় ১ হাজার ২০৫ কোটি, যুব ও ক্রীড়া মন্ত্রণালয় ৩২১ কোটি, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ ১ হাজার ৭৪৫ কোটি, শিল্প মন্ত্রণালয় ১ হাজার ৮৭ কোটি, বস্ত্র ওপাট মন্ত্রণালয় ৭১২ কোটি, জ্বালানি ও খনিজসম্পদ বিভাগ ২ হাজার ১২৯ কোটি, কৃষি মন্ত্রণালয় ১ হাজার ৮০৬ কোটি, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় ৭৭৫ কোটি, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় ৫২৪ কোটি, ভূমি মন্ত্রণায় ৬৩৪ কোটি, পানিসম্পদ মন্ত্রণালয় ৫ হাজার ৮৫৯ কোটি, খাদ্য মন্ত্রণালয় ৬৪৫ কোটি, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় ১ হাজার ৯১৫ কোটি, রেলপথ মন্ত্রণালয় ৭ হাজার ৯২৫ কোটি, নৌপরিবহন মন্ত্রণালয় ২ হাজার ৮৯৪ কোটি, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় ১ হাজার ২১ কোটি, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় ১ হাজার ৮৪৫ কোটি এবং পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয় বরাদ্দ পাচ্ছে ৫৪১ কোটি টাকা।



© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি