ঢাকা, রবিবার   ০৯ আগস্ট ২০২০, || শ্রাবণ ২৫ ১৪২৭

Ekushey Television Ltd.

সমাবর্তন উপলক্ষ্যে ঢাকা কলেজে ব্যাপক প্রস্তুতি

ঢাকা কলেজ সংবাদদাতা

প্রকাশিত : ২৩:১২ ৫ ডিসেম্বর ২০১৯

ঢাকা কলেজ ক্যাম্পাসে সাঁজ সাঁজ রব

ঢাকা কলেজ ক্যাম্পাসে সাঁজ সাঁজ রব

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫২ তম সমাবর্তনকে কেন্দ্র করে ঢাকা কলেজে চলছে ব্যাপক প্রস্তুতি। আগামী ৯ ডিসেম্বর ঢাকা কলেজ কেন্দ্রীয় মাঠে সমাবর্তন অনুষ্ঠিত হবে বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজের ঢাকা কলেজ, সরকারি বাঙলা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, কবি নজরুল সরকারি কলেজ ও  সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজকে নিয়ে। 

তাই এ সমাবর্তনকে ঘিরে ঢাকা কলেজ ভেন্যুতে চলছে ব্যাপক প্রস্তুতি। সমাবর্তন উপলক্ষে ক্যাম্পাসে ব্যাপক শোভাবর্ধনের কাজ চলছে। বিভিন্ন ভবন ও এর আশপাশে চলছে পরিচ্ছন্নতা কার্যক্রম এবং শোভাবর্ধনের কাজ। সড়কের পাশের গাছগুলোতে সাদা-লাল রঙে উৎসবের আমেজ বাড়িয়েছে বহুগুণ।

গতবারের মতো এবারও তিনটি পৃথক ভেন্যুতে এই সমাবর্তন অনুষ্ঠান হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে এবং সরকারি সাত কলেজের শিক্ষার্থীদের দেয়া হবে ঢাকা কলেজ ও ইডেন মহিলা কলেজ ক্যাম্পাসে। সাত কলেজের শিক্ষার্থীদের ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে মূল সমাবর্তন অনুষ্ঠানে যুক্ত করা হবে। এটি ঢাবির ৫২তম সমাবর্তন এবং অধিভুক্ত সাত কলজের গ্রাজুয়েট শিক্ষার্থীদের নিয়ে দ্বিতীয় সমাবর্তন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, এ বছর সমাবর্তনে ঢাকা বিশ্ববিদ্যালয়, বিশ্ববিদ্যালয়ের অঙ্গীভূত ও অধিভুক্ত কলেজ এবং ইনস্টিটিউটের প্রায় ২০ হাজার ৮০০ গ্রাজুয়েটকে ডিগ্রি প্রদান করা হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, আসন্ন ৫২তম সমাবর্তনে অংশ নিতে ঢাকা বিশ্ববিদ্যালয়, বিশ্ববিদ্যালয়ের অঙ্গীভূত ও অধিভুক্ত কলেজ এবং ইনস্টিটিউটের মোট ২০ হাজার ৭৪৬ জন শিক্ষার্থী রেজিস্ট্রেশন করেছেন। এর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রয়েছে ৫ হাজার ৩৫৭ জন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অঙ্গীভূত কলেজ এবং ইনস্টিটিউটের ৫ হাজার ৩৩৮ জন আর ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের রয়েছে ১০ হাজার ৫১ জন। অর্থাৎ ৫২তম সমাবর্তনে অংশ নেওয়া গ্র্যাজুয়েটের অর্ধেকই সরকারি সাত কলেজের শিক্ষার্থী।

সুষ্ঠভাবে সমাবর্তন সম্পন্ন করতে প্রশাসনের পক্ষ থেকে ইতোমধ্যেই গঠন করা হয়েছে সমাবর্তন বাস্তবায়ন কমিটি।

এনএস/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি