ঢাকা, সোমবার   ১২ এপ্রিল ২০২১, || চৈত্র ২৮ ১৪২৭

সরকারি প্রতিষ্ঠানে ৪৭ পদে নিয়োগ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:১৬, ১৯ অক্টোবর ২০১৭ | আপডেট: ১২:৪৪, ২১ অক্টোবর ২০১৭

বাংলাদেশ ওশানোগ্রাফিক রিসার্চ ইনস্টিটিউটে (বিওআরআই) জনবল নিয়োগ দেওয়া হবে। প্রতিষ্ঠানটি ১৯ পদে ৪৭ জনকে নিয়োগ দেবে। এই লক্ষে আবেদন চেয়ে সম্প্রতি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বিভিন্ন জাতীয় দৈনিকে। সমুদ্র নিয়ে কাজ করতে আগ্রহী হলে আপনিও আবেদন করতে পারেন বিওআরআইতে। তার আগে বিজ্ঞপ্তিতে চোখ বুলিয়ে নিন একবার। মিলিয়ে নিন যোগ্যতার মাপকাঠি। আর প্রস্তুতিটা শুরু করুন এখন থেকেই।


যেসব পদে নিয়োগ
বাংলাদেশ ওশানোগ্রাফিক রিসার্চ ইনস্টিটিউটে জিআইএস অ্যানালিস্ট, ডাটা আ্যনালিস্ট, সাব-অ্যাসিসট্যান্ট ইঞ্জিনিয়ার, নার্স, অ্যাসিস্ট্যান্ট অ্যাকাউন্ট অফিসার, স্টোর অফিসার, ট্রান্সপোর্ট সুপারভাইজার, মেডিকেল টেকনিশিয়ান, সিকিউরিটি সুপারভাইজার, কম্পিউটার অপারেটর, রিসার্চ অ্যাসিসট্যান্ট, অ্যাকাউনট্যান্ট, পিএ/সাঁটলিপিকার-কাম-কম্পিউটার অপারেটর, অডিটর,ওয়ার্ক অ্যাসিসট্যান্ট, মেশিন অপারেটর, ডাটা এন্ট্রি/কন্ট্রোল অপারেটর, অফিস সহকারী কাম-কম্পিউটার অপারেটর, স্টোর কিপার পদে মোট ৪৭ জনকে নিয়োগ দেওয়া হবে।


আবেদনের যোগ্যতা
জিআইএস অ্যানালিস্ট
পদটিতে একজনকে নিয়োগ দেওয়া হবে। কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ভূতাত্তি¡ক বিজ্ঞান/পরিসংখ্যান/ভূগোল/নগর ও অঞ্চল পরিকল্পনা বিষয়ে অন্যূন ২য় শ্রেণির স্নাতক (সম্মান) উত্তীর্ণ হতে হবে। সংশ্লিষ্ট ক্ষেত্রে দুই বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে। চাকরির বয়সসীমা সর্বোচ্চ ৩০ বছর। নিয়োগ প্রাপ্তদের বেতন দেওয়া হবে ১৬ হাজার থেকে ৩৮ হাজার ৬৪০ টাকা স্কেলে।
ডাটা আ্যনালিস্ট
পদটিতে তিনজনকে নিয়োগ দেওয়া হবে। কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে পরিসংখ্যান/ভূগোল/নগর ও অঞ্চল পরিকল্পনা/সমাজ বিজ্ঞান/গণিত বিষয়ে অন্যূন ২য় শ্রেণির স্নাতক (সম্মান) উত্তীর্ণ হতে হবে। সংশ্লিষ্ট ক্ষেত্রে দুই বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে। চাকরির বয়সসীমা সর্বোচ্চ ৩০ বছর। নিয়োগ প্রাপ্তদের বেতন দেওয়া হবে ১৬ হাজার থেকে ৩৮ হাজার ৬৪০ টাকা স্কেলে।
সাব-অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার
পদটিতে তিনজনকে নিয়োগ দেওয়া হবে। কোনো স্বীকৃত প্রতিষ্ঠান থেকে সিভিল/ইলেক্ট্রিক্যাল/মেকানিক্যাল/নেভাল/আর্কিটেকচার এন্ড মেরিন ইঞ্জিনিয়ারিং বিষয়ে ইঞ্জিনিয়ারিং ডিপ্লোমা উত্তীর্ণ হতে হবে। সংশ্লিষ্ট ক্ষেত্রে তিন বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে। চাকরির বয়সসীমা সর্বোচ্চ ৩০ বছর। নিয়োগ প্রাপ্তদের বেতন দেওয়া হবে ১৬ হাজার থেকে ৩৮ হাজার ৬৪০ টাকা।
নার্স
পদটিতে একজনকে নিয়োগ দেওয়া হবে। কোনো স্বীকৃত বোর্ড থেকে বিজ্ঞান বিভাগে এইচএসসি বা সমমান উত্তীর্ণ হতে হবে। ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি অথবা সরকার কর্তৃক অনুমোদিত প্রতিষ্ঠান হতে সংশ্লিষ্ট বিষয়ে তিন বছর মেয়াদি ডিপ্লোমা কোর্স উত্তীর্ণ হতে হবে। চাকরির বয়সসীমা সর্বোচ্চ ৩০ বছর। নিয়োগপ্রাপ্তদের বেতন দেওয়া হবে ১৬ হাজার থেকে ৩৮ হাজার ৬৪০ টাকা স্কেলে।
অ্যাসিস্ট্যান্ট অ্যাকাউন্ট অফিসার
পদটিতে একজনকে নিয়োগ দেওয়া হবে। কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে অ্যাকাউন্টিং/ফাইন্যান্স বিষয়ে স্নাতক (সম্মান) উত্তীর্ণ হতে হবে। সংশ্লিষ্ট ক্ষেত্রে দুই বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে। চাকরির বয়সসীমা সর্বোচ্চ ৩০ বছর। নিয়োগপ্রাপ্তদের বেতন দেওয়া হবে ১২ হাজার ৫০০ থেকে ৩০ হাজার ২৩০ টাকা স্কেলে।
স্টোর অফিসার
পদটিতে এক জনকে নিয়োগ দেওয়া হবে। কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক (সম্মান) বা সমমানে ডিগ্রিধারী হতে হবে। সংশ্লিষ্ট ক্ষেত্রে দুই বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে। চাকরির বয়সসীমা সর্বোচ্চ ৩০ বছর। নিয়োগ প্রাপ্তদের বেতন দেওয়া হবে ১২ হাজার ৫০০ থেকে ৩০ হাজার ২৩০ টাকা স্কেলে।
ট্রান্সপোর্ট সুপারভাইজার
পদটিতে এক জনকে নিয়োগ দেওয়া হবে। কোনো স্বীকৃত বোর্ড বা প্রতিষ্ঠান থেকে অটোমোবাইল ইঞ্জিনিয়ারিং এ ডিপ্লোমা উত্তীর্ণ হতে হবে। সংশ্লিষ্ট ক্ষেত্রে দুই বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে। চাকরির বয়সসীমা সর্বোচ্চ ৩০ বছর। নিয়োগপ্রাপ্তদের বেতন দেওয়া হবে ১২ হাজার ৫০০ থেকে ৩০ হাজার ২৩০ টাকা।
মেডিকেল টেকনিশিয়ান
পদটিতে একজনকে নিয়োগ দেওয়া হবে। কোনো স্বীকৃত বোর্ড থেকে বিজ্ঞান বিভাগে এইচএসসি বা সমমান উত্তীর্ণ হতে হবে। ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি অথবা সরকার কর্তৃক অনুমোদিত প্রতিষ্ঠান হতে সংশ্লিষ্ট বিষয়ে তিন বছর মেয়াদি ডিপ্লোমা কোর্স উত্তীর্ণ হতে হবে। চাকরির বয়সসীমা সর্বোচ্চ ৩০ বছর। নিয়োগপ্রাপ্তদের বেতন দেওয়া হবে ১২ হাজার ৫০০ থেকে ৩০ হাজার ২৩০ টাকা স্কেলে।
সিকিউরিটি সুপারভাইজার
পদটিতে একজনকে নিয়োগ দেওয়া হবে। কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক (সম্মান) বা সমমানে ডিগ্রিধারী হতে হবে। সংশ্লিষ্ট ক্ষেত্রে আট বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে। চাকরির বয়সসীমা সর্বোচ্চ ৩০ বছর। নিয়োগ প্রাপ্তদের বেতন দেওয়া হবে ১১ হাজার থেকে ২৬ হাজার ৫৯০ টাকা।
কম্পিউটার অপারেটর
পদটিতে আটজনকে নিয়োগ দেওয়া হবে। চাকরির বয়সসীমা সর্বোচ্চ ৩০ বছর। নিয়োগপ্রাপ্তদের বেতন দেওয়া হবে ১১ হাজার থেকে ২৬ হাজার ৫৯০ টাকা স্কেলে।
রিসার্চ অ্যাসিসট্যান্ট
পদটিতে আটজনকে নিয়োগ দেওয়া হবে। কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ২য় শ্রেণির স্নাতকসহ এসএসসি ও এইচএসসিতে ১ম বিভাগে  উত্তীর্ণ হতে হবে। সংশ্লিষ্ট ক্ষেত্রে দুই বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে। চাকরির বয়সসীমা সর্বোচ্চ ৩০ বছর। নিয়োগপ্রাপ্তদের বেতন দেওয়া হবে ১১ হাজার থেকে ২৬ হাজার ৫৯০ টাকা স্কেলে।
অ্যাকাউনট্যান্ট
পদটিতে একজনকে নিয়োগ দেওয়া হবে। কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে বানিজ্যে ২য় শ্রেণির স্নাতক উত্তীর্ণ হতে হবে। চাকরির বয়সসীমা সর্বোচ্চ ৩০ বছর। নিয়োগ প্রাপ্তদের বেতন দেওয়া হবে ১১ হাজার থেকে ২৬ হাজার ৫৯০ টাকা।
পিএ/সাঁটলিপিকার-কাম-কম্পিউটার অপারেটর
পদটিতে দুজনকে নিয়োগ দেওয়া হবে। কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক বা সমমান উত্তীর্ণ হতে হবে। সরকারি বিধি মোতাবেক বাংলা ও ইংরেজিতে প্রচলিত শব্দের গতিসহ কম্পিউটার চালনায় বাস্তব অভিজ্ঞতা থাকতে হবে। চাকরির বয়সসীমা সর্বোচ্চ ৩০ বছর। নিয়োগপ্রাপ্তদের বেতন দেওয়া হবে ১১ হাজার থেকে ২৬ হাজার ৫৯০ টাকা।
অডিটর
পদটিতে একজনকে নিয়োগ দেওয়া হবে। কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে বাণিজ্যে স্নাতক উত্তীর্ণ হতে হবে। চাকরির বয়সসীমা সর্বোচ্চ ৩০ বছর। নিয়োগপ্রাপ্তদের বেতন দেওয়া হবে ১০ হাজার ২০০ থেকে ২৪ হাজার ৬৮০ টাকা।
ওয়ার্ক অ্যাসিস্ট্যান্ট
পদটিতে দুজনকে নিয়োগ দেওয়া হবে। কোনো স্বীকৃত বোর্ড থেকে বিজ্ঞান বিভাগে এইচএসসি বা সমমান উত্তীর্ণ হতে হবে। সংশ্লিষ্ট ক্ষেত্রে ট্রেড কোর্স থাকতে হবে। চাকরির বয়সসীমা সর্বোচ্চ ৩০ বছর। নিয়োগ প্রাপ্তদের বেতন দেওয়া হবে ৯ হাজার ৩০০ থেকে ২২ হাজার ৪৯০ টাকা।
মেশিন অপারেটর
পদটিতে তিন জনকে নিয়োগ দেওয়া হবে। কোনো স্বীকৃত বোর্ড থেকে বিজ্ঞান বিভাগে এইচএসসি বা সমমান উত্তীর্ণ হতে হবে। সংশ্লিষ্ট ক্ষেত্রে ট্রেড কোর্স থাকতে হবে। চাকরির বয়সসীমা সর্বোচ্চ ৩০ বছর। নিয়োগপ্রাপ্তদের বেতন দেওয়া হবে ৯ হাজার ৩০০ থেকে ২২ হাজার ৪৯০ টাকা।
ডাটা এন্ট্রি/কন্ট্রোল অপারেটর
পদটিতে তিনজনকে নিয়োগ দেওয়া হবে। চাকরির বয়সসীমা সর্বোচ্চ ৩০ বছর। নিয়োগপ্রাপ্তদের বেতন দেওয়া হবে ৯ হাজার ৩০০ থেকে ২২ হাজার ৪৯০ টাকা স্কেলে।
অফিস সহকারী কাম-কম্পিউটার অপারেটর
পদটিতে পাঁচজনকে নিয়োগ দেওয়া হবে। কোনো স্বীকৃত কলেজ থেকে এইচএসসি বা সমমান উত্তীর্ণ হতে হবে। সংশ্লিষ্ট ক্ষেত্রে ছয় মাস মেয়াদি কম্পিউটার কোর্স সম্পন্ন হতে হবে। চাকরির বয়সসীমা সর্বোচ্চ ৩০ বছর। নিয়োগপ্রাপ্তদের বেতন দেওয়া হবে ৯ হাজার ৩০০ থেকে ২২ হাজার ৪৯০ টাকা।
স্টোর কিপার
পদটিতে একজনকে নিয়োগ দেওয়া হবে। কোনো স্বীকৃত কলেজ থেকে এইচএসসি বা সমমান উত্তীর্ণ হতে হবে। চাকরির বয়সসীমা সর্বোচ্চ ৩০ বছর। নিয়োগপ্রাপ্তদের বেতন দেওয়া হবে ৯ হাজার ৩০০ থেকে ২২ হাজার ৪৯০ টাকা।


আবেদন প্রক্রিয়া
আবেদন ফরমের নমুনা বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ওয়েবসাইটwww.most.gov.bd- থেকে ডাউনলোড করতে হবে। আবেদনপত্র ‘মহাপরিচালক, বাংলাদেশ ওশানোগ্রাফিক রিসার্চ ইনস্টিটিউট, কক্ষ নং- ৩১১, প্রকৌশল ভবন, বিসিআইআর ক্যাম্পাস, ড. কুদরত-ই-খুদা সড়ক, ধানমÐি, ঢাকা-১২০৫’ এই ঠিকানায় অফিস চলাকালীন পাঠাতে হবে।


আবেদনের সময়সীমা
আবেদন করা যাবে আগামী ২০ নভেম্বর, ২০১৭ পর্যন্ত। বিস্তারিত জানতে ভিজিট করুন : www.most.gov.bd|


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি