ঢাকা, বৃহস্পতিবার   ১৪ নভেম্বর ২০১৯, || কার্তিক ৩০ ১৪২৬

Ekushey Television Ltd.

সারাদেশে জন্মাষ্টমী পালিত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:২৮ ২৩ আগস্ট ২০১৯ | আপডেট: ১৫:৩১ ২৩ আগস্ট ২০১৯

হিন্দু ধর্মের প্রবর্তক ও প্রাণপুরুষ মহাবতার পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের জন্মদিন আজ শুক্রবার। দিনটি উপলক্ষ্যে সনাতন ধর্মাবলম্বিরা বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। সারাদেশে পালিত হচ্ছে নানা কর্মসূচি। প্রতিনিধিদের পাঠানো রিপোর্ট-

বাগেরহাট প্রতিনিধি: ধর্মীয় আচার অনুষ্ঠানের মধ্যে দিয়ে বাগেরহাটে হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম উৎসব শ্রী কৃষ্ণের জন্মদিন পালিত হয়েছে। এ উপলক্ষে শুক্রবার বেলা ১১ টায় বাগেরহাট শহরের শালতলাস্থ হরিসভা মন্দিরের সামনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন জেলা আওয়ামী লীগের সভাপতি ও বাগেরহাট ৪ আসনের এমপি ডা. মোজাম্মেল হোসেন ।

জেলা জন্মাষ্টমী উদযাপন কমিটির সভাপতি অমিত রায়ের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন, জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ, পুলিশ সুপার পঙ্কজ চন্দ্র রায়, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্যজোট, বাগেরহাটের সভাপতি শিব প্রসাদ ঘোষ, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান রিজিয়া পারভিন, আওয়ামী লীগ নেতা শেখ ফরিদ উদ্দিন, সরদার ফকরুল আলম সাহেব, শেখ ফিরোজুল ইসলামসহ আরও অনেকে।

আলোচনাসভা শেষে শালতলা থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালিতে হাজার হাজার হিন্দু ধর্মাবলম্বীরা অংশ নেন।

সিরাজগঞ্জ প্রতিনিধি: সিরাজগঞ্জে নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে ভগবান শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী উৎসব পালিত হচ্ছে। শুক্রবার সকালে সিরাজগঞ্জ জেলা পুজা উদযাপন পরিষদের আয়োজনে মুক্তা প্লাজার সামনে থেকে মঙ্গল শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে কেন্দ্রীয় মন্দির শ্রী শ্রী মহাপ্রভুর আখড়ায় এসে শেষ হয়। শোভাযাত্রায় শহরের বিভিন্ন মন্দির কমিটি বর্নিল সাজে সজ্জিত হয়ে অংশগ্রহণ করে।

এসময় দেশ ও জাতির মঙ্গল কামনা করে মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন ও প্রার্থনা করা হয়। এদিকে শোভাযাত্রায় নিরাপত্তার জন্য জেলা পুলিশের পক্ষ থেকে বিপুল সংখক আইন শৃঙ্খলা বাহিনী মোতায়েন ছিল।

এছাড়া জেলার অন্যান্য উপজেলাতেও ভগবান শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠান মালার আয়োজন করা হয়েছে।

গাজীপুর প্রতিনিধি: গাজীপুরে বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভার মধ্য দিয়ে শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী পালিত হয়েছে।

কালিয়াকৈর শ্রীকৃষ্ণ জয় দুর্গা সেবা সংঘের উদ্যোগে র‌্যালির আয়োজন করা হয়। একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক প্রদক্ষিণ শেষে উপজেলার সামনে গিয়ে শেষ হয়। এসময় কৃষ্ণভক্তরা দুর্গাদেবী, হনুমান, কার্তিক গণেশ ও অসুর সেজে সজ্জিত হয়ে কৃষ্ণ ভক্তরা নেচে গেয়ে অংশ নেন।

রাজশাহী প্রতিনিধি: নানা আয়োজনে রাজশাহীতে হিন্দু ধর্মের প্রাণপুরুষ শ্রীকৃষ্ণের জন্মদিন ‘শুভ জন্মাষ্টমী’ পালিত হয়েছে। এ উপলক্ষে গীতাযজ্ঞ, আনন্দ শোভাযাত্রা, কৃষ্ণপূজা, আলোচনাসভা, কীর্তন ও প্রসাদ বিতরণ করেছে হিন্দু ধর্মাবলম্বীরা।

এ সময় অসুন্দরকে দমন করে শুভ শক্তিকে প্রতিষ্ঠা করার প্রার্থনা করেন তারা। শুক্রবার বেলা ১১টার দিকে রাজশাহী নগরীতে শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রা নগরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

দ্বাপর যুগের শেষ দিকে এই মহাপূণ্য তিথিতে মথুরা নগরীতে অত্যাচারী রাজা কংসের কারাগারে বন্দি দেবকীর কোলে জন্ম নিয়েছিলেন কৃষ্ণ। সনাতন ধর্মমতে, পাশবিক শক্তি যখন সত্য সুন্দর ও পবিত্রতাকে গ্রাস করতে উদ্যত হয়েছিল, তখন সেই অসুন্দরকে দমন করে জাতিকে রক্ষা এবং শুভ শক্তিকে প্রতিষ্ঠার জন্য স্বর্গ থেকে শ্রীকৃষ্ণের আবির্ভাব ঘটে পৃথিবীতে।

ভক্তি, শ্রদ্ধা ও উৎসবমুখর পরিবেশে সারাদেশে হিন্দু ধর্মের প্রাণপুরুষ শ্রীকৃষ্ণের জন্মদিন ‘শুভ জন্মাষ্টমী’ উদযাপিত হয়। এ উপলক্ষে রাজশাহীতে গীতাযজ্ঞ, আনন্দ শোভাযাত্রা, কৃষ্ণপূজা, আলোচনাসভা, কীর্তন ও প্রসাদ বিতরণসহ নানা আচার পালন করবেন হিন্দু ধর্মাবলম্বীরা।

বেলা ১১টার দিকে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ নগর শাখার উদ্যোগে সাহেববাজার জিরোপয়েন্ট হুনুমান জিউর আখড়ার মন্দিরের সামনে থেকে বিশাল বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়।

শোভাযাত্রায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার, বাংলাদেশ হিন্দু, বৌদ্ধ, খ্রীস্টান ঐক্য পরিষদ কেন্দ্রীয় কমিটির সহসভাপতি ও বাগমারা উপজেলা পরিষদের চেয়ারম্যান অনিল কুমার সরকার, নগরের সাধারণ সম্পাদক শ্যামল কুমার ঘোষ প্রমুখ।

বরিশাল প্রতিনিধি: ধর্মীয় উদ্দীপনা আর বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্যদিয়ে বরিশালে পরমেশ্বর শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী উদ্যাপিত হয়েছে।

শুক্রবার বেলা ১১টায় লাইন রোড ও সদর রোডের সংযোগস্থলে অনুষ্ঠানের উদ্বোধন করেন শিল্পপতি বিজয় কৃষ্ণ দে। এখানে প্যানেল মেয়র গাজী নঈমুল ইসলাম লিটু. ডা. ভাস্কর সাহাসহ অন্যরা বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, অনাচারের কারণে পৃথিবীতে যখন ভারসাম্য নষ্ট হয়ে ধর্ম, জাতি, বর্ণ ও সম্প্রদায়ের মধ্যে দ্বন্দ্বের সৃষ্টি হয় তখন মহামানবের আবির্ভাব ঘটে। ভগবান শ্রী কৃষ্ণ তেমনি একজন অবতার, যিনি দুষ্টের দমন করে সাধুদের রক্ষা করেছিলেন। আমাদের সমাজেও দুষ্টদের প্রতি খেয়াল রেখে সরকারের উন্নয়নের ধারা অব্যাহত রেখে এগিয়ে যেতে সবাইকে সহায়তা করার আহ্বান জানানো হয়।

উদ্বোধনী অনুষ্ঠানের পর ভগবান শ্রী কৃষ্ণের প্রতিকৃতি নিয়ে বের হওয়া বর্ণাঢ্য শোভা যাত্রা নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এতে ধর্মীয় বিভিন্ন প্রতিষ্ঠানসহ হাজার হাজার ধর্মপ্রাণ মানুষ অংশ নেন।

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি