ঢাকা, শুক্রবার   ০৭ মে ২০২১, || বৈশাখ ২৩ ১৪২৮

সার্ভিস সেক্টরেও বৈধতা পাবেন মালয়েশিয়ায় অবৈধ অভিবাসীরা

শেখ আরিফুজ্জামান, মালয়েশিয়া থেকে: 

প্রকাশিত : ২১:৪৭, ২২ এপ্রিল ২০২১

রিক্যালিব্রেশন প্রোগ্রামের মাধ্যমে এবার সার্ভিস সেক্টরেও বৈধতা নিতে পারবেন মালয়েশিয়ায় বসবাসরত অবৈধ অভিবাসীরা। অবৈধ অভিবাসী শ্রমিকদের বৈধতার জন্য গত বছরের ১৬ নভেম্বর রিক্যালিব্রেশন প্রোগ্রাম নামে দুটি পরিকল্পনা শুরু করে মালয়েশিয়া সরকার।  তার মধ্যে একটি অবৈধ অভিবাসীদের বৈধতার সুযোগ এবং অন্যটি স্বেচ্ছায় নিজ দেশে ফেরত যাওয়া।  আর এই রিক্যালিব্রেশন প্রোগ্রামের শেষ সময় বেধে দেওয়া হয় চলতি বছরের ৩০ জুন পর্যন্ত।

অবৈধ অভিবাসীদেরকে বৈধতার জন্য নিয়োগ দাতা প্রতিষ্ঠান ও যারা স্বেচ্ছায় দেশে ফেরত যেতে চাই তাদেরকে সরাসরি ইমিগ্রেশন ডিপার্টমেন্ট ও পেনিনসুলার মালয়েশিয়া লেবার ডিপার্টমেন্টের সঙ্গে সরাসরি যোগাযোগ করতে হবে।

স্থানীয় সময় বৃহস্পতিবার (২২ এপ্রিল) এক বিবৃতিতে স্বরাষ্ট্রমন্ত্রী হামজাহ জয়নুদিন সাংবাদিকদের এ তথ্য জানান।  এ সময় তিনি আরও বলেন, অবৈধ কর্মীদের শুধু নির্মাণ, উৎপাদন, চাষ ও কৃষি এ চারটি খাতে বাংলাদেশসহ ১৫টি দেশের অবৈধ অভিবাসী কর্মীদের বৈধতার জন্য অনলাইনে আবেদন করার কথা থাকলেও এখন থেকে সার্ভিস সেক্টরের চারটি সাব সেক্টরে যেমন হোলসেল ও রিটেইল, রেস্তোরাঁ, কার্গো এবং পরিষেবার জন্য আবেদন করতে পারবে তাদের নিয়োগকর্তারা।  একই সঙ্গে মালয়েশিয়ায় বসবাসরত অবৈধ অভিবাসীরা চাইলে শর্তসাপেক্ষে নিজ দেশে ফিরে যেতে পারবে।

তিনি বলেন, যেসব অভিবাসী ২০১১ সালে ৬ পিতে এবং ২০১৬ সালে রি-হায়ারিং প্রোগ্রামে নাম নিবন্ধন করেও ভিসা পায়নি তারা এখন বৈধতা গ্রহণের জন্য নিবন্ধিত হতে পারবেন এবং যারা তাদের কোম্পানি থেকে পালিয়ে অন্যাত্র চলে গেছেন তাদের বিরুদ্ধে যদি কোনো রিপোর্ট না থাকে তাহলে তারাও এই রিক্যালিব্রেশন কর্মসূচিতে নিবন্ধন গ্রহণ করতে পারবে।

উল্লেখ্য, রিক্যালিব্রেশন প্রোগ্রাম নামে এই দুটি পরিকল্পনায় এখনো পর্যন্ত প্রায় এক লাখ ৪৫ হাজার ৮৩০ জন অনিবন্ধিত অভিবাসী অংশ নিয়েছেন। এর মধ্যে ৭২ হাজার ৩২৪ জন তাদের নিজ নিজ দেশে ফিরে যেতে সিদ্ধান্ত নিয়েছেন এবং ৭৩ হাজার ৫০৬ জন বৈধ হওয়ার জন্য নিবন্ধন করেছেন।

আরকে//


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি