ঢাকা, রবিবার   ২০ অক্টোবর ২০১৯, || কার্তিক ৫ ১৪২৬

Ekushey Television Ltd.

সিকৃবিতে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের আঞ্চলিক কর্মশালা

সিকৃবি সংবাদদাতা

প্রকাশিত : ১৯:১৬ ৯ অক্টোবর ২০১৯

দৈনিক খাদ্য তালিকায় যাদের ফল ও সবজি বেশি থাকে তারা দেরিতে বৃদ্ধ হয়ে থাকেন, বেশি দিন সুস্থ অবস্থায় পৃথিবীতে বেঁচে থাকেন এসব তথ্য দিয়েছেন কয়েকজন কৃষি বিজ্ঞানী।

বুধবার সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে(সিকৃবি)‘উদ্যানতাত্ত্বিক ফসলের গবেষণা জোরদারকরণ এবং চর এলাকার উদ্যান ও মাঠ ফসলের প্রযুক্তি বিস্তার’ শীর্ষক প্রকল্পের আঞ্চলিক কর্মশালায় এই কথা বলেন বক্তারা।

সাইট্রাস গবেষণা কেন্দ্র, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট ও জৈন্তাপুরের আয়োজনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। 

দিনব্যাপি এই কর্মশালায় সিলেট বিভাগের বিভিন্ন কৃষি গবেষক, কৃষি বিজ্ঞানী, কৃষি বিষয়ক সরকারী-বেসরকারি প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মকর্তাবৃন্দ, এনজিও কর্মীসহ বিভিন্ন স্তরের কৃষিবিদরা এতে অংশ নেন।

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের(বারি) ফল বিভাগের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড.মো.জিল্লুর রহমান এবং প্রকল্প পরিচালক ও বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আবু তাহের মাসুদ বাংলাদেশের ফল ও শাক সবজির বর্তমান অবস্থা, কৃষি গবেষণা ইনস্টিটিউট থেকে উদ্ভাবিত ফল ও সবজির জাত, ফল ও সবজি চাষে উন্নত ব্যবস্থাপনা নিয়ে বৈজ্ঞানিক তথ্য উপস্থাপন করেন।

এসময় উপস্থিত কৃষিবিদদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন এ দুই গবেষক। কর্মশালার শেষে ড. মাহমুদুল ইসলাম নজরুলের উপস্থাপনায় বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. রুহুল আমীনের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

এতে প্রধান অতিথি ছিলেন, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের কন্দাল ফসল গবেষণা কেন্দ্রের পরিচালক ড. একেএম শামছুল হক, বিশেষ অতিথি ছিলেন, সিলেট কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটের অধ্যক্ষ ড.শফিকুল ইসলাম, কৃষিতত্ত্ব ও হাওর কৃষি বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ নূর হোসেন মিঞা, অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র আকবরপুর মৌলভীবাজারের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. এসএম শরিফুজ্জামান প্রমুখ।
এমএস/কেআই


 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি