ঢাকা, বুধবার   ২৬ ফেব্রুয়ারি ২০২০, || ফাল্গুন ১৪ ১৪২৬

Ekushey Television Ltd.

সোলাইমানি হত্যার পর মধ্যপ্রাচ্য এখন নিরাপদ: সৌদি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:২৫ ২৮ জানুয়ারি ২০২০ | আপডেট: ১৭:২৭ ২৮ জানুয়ারি ২০২০

ফয়সাল বিন ফারহান আলে সৌদ

ফয়সাল বিন ফারহান আলে সৌদ

সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আলে সৌদ বলেছেন, জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার মধ্যদিয়ে মধ্যপ্রাচ্য আগের চেয়ে অনেক বেশি নিরাপদ হয়ে উঠেছে।

তিনি বলেন, সিরিয়া এবং ইরাকে যে উগ্র সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে লেলিয়ে দেয়া হয়েছিল তার বিরুদ্ধেই মূলত লড়াইয়ে নেতৃত্ব দিয়ে আসছিলেন জেনারেল কাসেম সোলাইমানি।   

সোমবার সিএনএন-কে দেয়া সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন। 

সৌদি পররাষ্ট্রমন্ত্রী বলেন, তিনি মনে করেন আমেরিকা তাদের নিজেদের আত্মরক্ষার জন্যই বৈধভাবে জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যা করেছে। সৌদি পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও যে কথা বলেছেন তার সঙ্গে তিনি একমত। পম্পেও বলেছেন, জেনারেল সোলাইমানিকে হত্যার মধ্যদিয়ে মধ্যপ্রাচ্য অনেক বেশি নিরাপদ হয়ে উঠেছে।

সৌদি পররাষ্ট্রমন্ত্রী গতকালের সাক্ষাৎকারে আরো বলেন, জেনারেল সোলাইমানির হত্যার পরেও ইরানের আচরণে তিনি কোনো পরিবর্তন দেখছেন না। 

ফারহান বলেন, ‘ইরানের পক্ষ থেকে যে সমস্ত বক্তব্য আসছে সেগুলো ইতিবাচক তবে আমি তাদের প্রতি আবারো আহ্বান জানাবো যে, তারা এমন আচরণ করবেন যা আঞ্চলিক স্থিতিশীলতা প্রতিষ্ঠায় সাহায্য করে।’

এর আগে গত বৃহস্পতিবার সৌদি উপ-পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবায়ের বলেছিলেন, ইরানের সঙ্গে তখনই সম্পর্ক প্রতিষ্ঠা সম্ভব হবে যখন তারা স্বাভাবিক রাষ্ট্রে পরিণত হবে। 

তার এ বক্তব্যের জবাবে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, কোনো স্বাভাবিক দেশ তার কনস্যুলেটকে কসাইখানায় রূপান্তর করে না এবং নিজের প্রতিবেশীদের ওপর হামলা চালায় না। একথার মধ্য দিয়ে জাওয়াদ জারিফ তুরস্কের ইস্তাম্বুল শহরের সৌদি কন্স্যুলেটে প্রখ্যাত সাংবাদিক জামাল খাশোগিকে হত্যা এবং ইয়েমেনে সৌদি আগ্রাসনের দিকে ইঙ্গিত করেছেন।

এসি
 

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি