ঢাকা, সোমবার   ০১ জুন ২০২০, || জ্যৈষ্ঠ ১৮ ১৪২৭

Ekushey Television Ltd.

স্রষ্টার শাস্তি থেকে মুক্তি পেতে শোকর গুজার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৫০ ৬ এপ্রিল ২০২০ | আপডেট: ২০:৩৬ ৬ এপ্রিল ২০২০

শোকর গুরুত্বপূর্ণ একটি ইবাদত। আমাদের স্মরণ রাখতে হবে, সমস্ত নিয়ামতের দাতা একমাত্র আল্লাহ এবং বিপদাপদ ও দুঃখকষ্ট তারই পক্ষ থেকে আসে। সুতরাং আমাদের দায়িত্ব হলো নিয়ামত পেলে শোকর করা আর কোনো বিপদের সম্মুখীন হলে ধৈর্য ধারণ করা। কারণ, মুমিনের বৈশিষ্ট্য হলো কোনো নিয়ামত অর্জন হলে যেমন সে আল্লাহকে ভুলে যায় না তদ্রুপ কোনো বিপদ এলেও অস্থির হয়ে পড়ে না; বরং উভয় অবস্থায় আল্লাহর দিকেই ধাবিত হয়। সুতরাং আল্লাহ যদি আমাদের কোনো নিয়ামত দান করেন তখন আমরা আল্লাহর শোকর আদায় করব। 

আল্লাহর বাণী:
আল কোরআনে আল্লাহ বলেন, ‘যদি তোমরা শোকর আদায় কর তাহলে তোমাদের নিয়ামত আরও বাড়িয়ে দেব আর যদি শোকর আদায় না কর তাহলে নিশ্চয় আমার শাস্তি হবে কঠোর।’ সূরা ইবরাহিম, আয়াত ৭।

আয়েশা (রা.) চোখে রাসুল ﷺ এর জীবনের সবচেয়ে বড় আশ্চর্যময় ঘটনা:
"একদিন নামাযে রাসুল ﷺ কাঁদতে থাকলেন। কাঁদতে কাঁদতে তাঁর কোল ভিজে গেল। তারপরও কাঁদতে থাকলেন। কাঁদতে কাঁদতে তাঁর দাঁড়ি ভিজে গেল। এরপরও কাঁদতে থাকলেন। কাঁদতে কাঁদতে মাটি ভিজে গেল! (ফজরের আগে) বিলাল (রা.) তাঁকে নামাযের খবর দিতে এলেন। সে যখন তাঁকে কাঁদতে দেখলেন, তখন বলল,"হে আল্লাহর রাসূল! আপনি কাঁদছেন কেন? আল্লাহ আপনার পূর্বাপর সমস্ত গোনাহ মাফ করে দিয়েছেন! তিনি বললেন: আমি কি (আল্লাহর) শোকর গুজার  বান্দা হবো না?”

রাসুল (ﷺ) কাঁদছেন, যার সব গুনাহ মাফ হয়েছে, যিনি সর্ব প্রথম জান্নাতে প্রবেশ করবেন, তিনি কাঁদছেন যিনি সব নবীর ইমাম হয়েছেন। যাকে সর্বপ্রথম মাথা তুলে আল্লাহর কাছে শাফায়াত করার অনুমতি দেওয়া হবে। তিনি আল্লাহর শোকর গুজার বান্দা হিসাবে কাঁদছেন । 

আমরাও কাঁদি কখনো নিজের পাপের কথা স্মরণ করে, কখনো দুঃখ-কষ্টে, না পাওয়ার বেদনায়; কখনো কি আল্লাহর শোকর আদায় করে কেঁদেছি? হাজারো নেয়ামতে ভরা আমাদের জীবন , তার কথা ক'বার মনে করি ?

সর্বক্ষন কি পেলাম আর কি পেলাম না তা মাপতে মাপতেই জীবন পার করছি । সবচেয়ে বড় নেয়ামত আমরা মুসলমান । একটি সুস্থ, মন ও মস্তিস্ক আছে আমাদের, যার জন্য আল্লাহকে রব হিসাবে আমরা মানি । 

শোকর গুজার বান্দার একটি কাহিনী পড়েছি যা আমাকে ভীষন নাড়া দেয়; কাহিনীটির সার সংক্ষেপ এমন:
এক লোক মরুভূমির মধ্যে পথ হারিয়ে একটি তাঁবুতে প্রবেশ করে, তাঁবুর সর্বত্র চরম দারিদ্র্যের চিহ্ন দৃশ্যমান। এর মধ্যেই মাটিতে মাদুর পেতে শুয়ে আছে এক বৃদ্ধ। দেখাই যাচ্ছে বৃদ্ধের সম্পূর্ণ শরীর paralysed (অকেজো), তার চোখ দু'টো অন্ধ হয়ে গিয়েছে। বৃদ্ধ একটানা বলে চলেছে,"সকল প্রশংসা আল্লাহর যে তিনি তাঁর অনেক বান্দার ওপর আমাকে প্রাধান্য দিয়েছেন এবং তাঁর রহমতের জন্য আমাকে নির্বাচন করেছেন।"

বৃদ্ধের কথা শুনে লোকটি এত আশ্চর্য হল যে সে বলল,"আমি এসেছিলাম আপনার কাছে দিক নির্দেশনা চাইতে। কিন্তু আগে আমি জানতে চাই কোন দিক থেকে আপনি মনে করেন আল্লাহ আপনাকে তাঁর অন্যান্য বান্দার ওপর প্রাধান্য দিয়েছেন? অথচ আমি দেখতে পাচ্ছি আপনার অবস্থা সবদিক থেকেই শোচনীয়!"

বৃদ্ধ বললেন,"আল্লাহ কি আমাকে একটি সুস্থ মস্তিষ্ক দেননি? ফলে আমি তাঁর প্রশংসা করতে পারছি। তুমি কি দেখনি কত নারী-পুরুষ রয়েছে যাদের আল্লাহ এই নিয়ামতটি দেননি?"

লোকটি বলল,"জ্বী, আপনি ঠিক বলেছেন।"
বৃদ্ধ বললেন, "আল্লাহ কি আমাকে তাঁর পছন্দনীয় দ্বীন বোঝার ক্ষমতা দেননি?"
লোকটি বলল,"আপনি নি:সন্দেহে সত্য বলেছেন!"

আমার আপনার জীবন নিশ্চয় ঐ বৃদ্ধর মত নয়, তবু কি আমরা শোকর গুজার  বান্দা হবো না ? 

নবীজী ﷺএকদিন মুআয (রা.) এর হাত ধরে বললেন,"মুআয! আল্লাহর কসম, আমি তোমাকে ভালোবাসি।" সাহাবী মুআয (রা.)ও তৎক্ষণাৎ উত্তর দিলেন, "আমার মা-বাবা আপনার জন্যে উৎসর্গিত হোক! আল্লাহর কসম, আমিও আপনাকে ভালোবাসি।" 
রাসূলুল্লাহﷺ বললেন,"মুআয! আমি তোমাকে বলছি, কখনোই নামাযের পরে এ দুআটি পড়তে ভুল করো না:

‎اللّهُمَّ أَعِنِّيْ عَلٰى ذِكْرِكَ وَشُكْرِكَ وَحُسْنِ عِبَادَتِكَ  .                                                     

"আল্লাহুম্মা আ'ইন্নি 'আলা যিকরিকা, ওয়া শুকরিকা, ওয়া হুসনি 'ইবাদাতিক"
"হে আল্লাহ! আপনার জিকির, আপনার কৃতজ্ঞতা ও শোকর আদায় এবং সুন্দর করে আপনার ইবাদত করতে আপনি আমাকে সাহায্য করুন।"
(মুসনাদে আহমাদ, হাদীস ২২১১৯; সুনানে আবু দাউদ, হাদীস ১৫২৪)

আল্লাহ আমাদের শোক গুজারি বান্দা হিসেবে কবুল করুন। আমরাও যেন আল্লাহর শোকর গুজার বান্দা হিসাবে এই দোয়াটা প্রতিটি নামাযের পর পড়তে ভুলে না যাই। 

আরকে//


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি