ঢাকা, রবিবার   ২৯ নভেম্বর ২০২০, || অগ্রাহায়ণ ১৫ ১৪২৭

Ekushey Television Ltd.

হজযাত্রীরা আজ মিনায় রওনা হচ্ছেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:০২ ১৮ আগস্ট ২০১৮ | আপডেট: ১৭:১২ ১৮ আগস্ট ২০১৮

পবিত্র হজ পালন করতে ধর্মপ্রাণ মুসলমানরা আজ শনিবার মিনার উদ্দেশে রওনা হচ্ছেন। মিনায় কেউ যাবেন গাড়িতে, কেউবা হেঁটে। হজের অংশ হিসেবে তারা পাঁচ দিন মিনা, আরাফাত, মুজদালিফা, মক্কা ও মিনায় অবস্থান করবেন।

প্রত্যেক হজযাত্রীকে নিজ নিজ মোয়াল্লেম কার্যালয় থেকে জানিয়ে দেওয়া হয়, কখন মিনার উদ্দেশে রওনা দেওয়া হবে। একই সঙ্গে দেওয়া হয় মিনার তাঁবু নম্বরসংবলিত কার্ড। ওই কার্ড সব সময় গলায় ঝুলিয়ে রাখতে হয়। একইভাবে মিনা, আরাফাত, মুজদালিফায় কীভাবে ও কখন রওনা হবেন, তা-ও জানিয়ে দেওয়া হয় আগেভাগেই।

৮ জিলহজ মিনায় সারা দিন এবং ৯ জিলহজ ফজরের নামাজ আদায় করে প্রায় ১৫ কিলোমিটার দূরে আরাফাতের ময়দানে সূর্যাস্ত পর্যন্ত অবস্থান করবেন হজযাত্রীরা। আরাফাত থেকে প্রায় ১২ কিলোমিটার দূরে মুজদালিফায় রাত যাপন ও পাথর সংগ্রহ করবেন
হজযাত্রীরা। ১০ জিলহজ ফজরের নামাজ আদায় করে মুজদালিফা থেকে আবার মিনায় ফিরে আসবেন। মিনায় এসে বড় শয়তানকে পাথর মারা, দমে শোকর বা কোরবানি ও মাথা মুণ্ডন বা চুল ছেঁটে মক্কায় কাবা শরিফ তাওয়াফ ও সাফা-মারওয়া সাঈ করবেন।

মিনায় হজযাত্রীদের জন্য নির্দিষ্ট জায়গায় শুধু দক্ষিণ এশিয়ার হজযাত্রীদের জন্য ১ থেকে শুরু করে ১৩৮ নম্বর পর্যন্ত মোয়াল্লেম আছেন। মিনার তাঁবু বরাদ্দ হয় জামারাত ও রেলস্টেশনকে কেন্দ্র করে। মোয়াল্লেমকে অতিরিক্ত অর্থ দিলে জামারাতের (শয়তানকে পাথর মারার স্থান) কাছে তাঁবু পাওয়া যায়। তেমনিভাবে আফ্রিকা, স্থানীয় সৌদি, মধ্যপ্রাচ্য, ইউরোপ থেকে আসা হজযাত্রীদের জন্য রয়েছে আলাদা জোন। মিনায় এমন সাতটি জোন রয়েছে।

মক্কাপ্রবাসী মাকসুদ সেলিম জানান, যেসব এজেন্সি বাড়তি অর্থ দেয়, তাদের মাধ্যমে আসা হজযাত্রীদের তাঁবু মোয়াল্লেমরা জামারাতের কাছাকাছি অথবা রেলস্টেশনের কাছাকাছি রাখেন। এ অর্থ এজেন্সি আদায় করে হজযাত্রীদের কাছ থেকে।

মোয়াল্লেম নম্বর ৭ ও ৮ এর অধীন থাকবেন বাংলাদেশ থেকে সরকারি ব্যবস্থাপনায় আসা হজযাত্রীরা। বেসরকারি ব্যবস্থাপনায় আসা হজযাত্রীরা থাকবেন ৩, ৬, ১৬, ২০, ২৩,৩০, ৫৯, ৬১, ৬২, ৬৪, ৬৬, ৭৪, থেকে ৭৭, ৯৯, ১০১, ১০৩, থেকে ১৩৮ মোয়াল্লেম নম্বরের অধীন। আর ২৪ ও ৬২ নম্বর তাঁবুতে পাঁচ দিন বাংলাদেশ হজ কার্যালয়ের কার্যক্রম চলবে।

এসএইচ/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি