ঢাকা, মঙ্গলবার   ১৪ জুলাই ২০২০, || আষাঢ় ৩০ ১৪২৭

Ekushey Television Ltd.

হাঁটু চেপে কৃষ্ণাঙ্গ যুবককে হত্যা করলো পুলিশ, ভিডিও ভাইরাল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:২৮ ২৭ মে ২০২০

জালিয়াতির অভিযোগে গ্রেপ্তার করে কৃষ্ণাঙ্গ এক পুরুষকে হাঁটু চেপে শ্বাসরোধ করে হত্যা করেছে যুক্তরাষ্ট্রের মিনেসোটার শ্বেতাঙ্গ এক পুলিশ অফিসার। বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে সমালোচনার ঝড় উঠেছে। সেই নির্যাতনের ভিডিও প্রকাশ্যে আসতেই তা ভাইরাল হয়ে যায়।

ওই ঘটনায় মিনেসোটার রাজধানী মিনেপোলিসের পুলিশ প্রধান জানিয়েছেন, তাতে জড়িত চার পুলিশ অফিসারকে বরখাস্ত করা হয়েছে। তারা এখন ‘সাবেক সদস্য’।

তবে পুলিশ অফিসারদের নাম প্রকাশ করা হয়নি। নিহত যুবক জর্জ লয়েডের পরিবারের আইনজীবী ভিডিওতে দেখা দুজনের নাম শনাক্ত করেছেন- ডেরেক চাওভিন ও ট থাও।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ওই হত্যাকাণ্ডের ভিডিও ক্লিপে দেখা যাচ্ছে, জর্জ ফ্লয়েড নামে কৃষ্ণাঙ্গ যুবকের শরীর গাড়ির নিচে রেখে গলা বের করে হাঁটু দিয়ে চেপে ধরেছেন এক পুলিশ। শ্বেতাঙ্গ পুলিশ অফিসারকে ফ্লয়েড বলছিলেন- ‘আমি দম নিতে পারছি না।’

পুলিশ হেফাজতে এই ঘটনা ২০১৪ সালে নিউ ইয়র্কে গ্রেপ্তারের সময় নৃশংস কায়দায় কৃষ্ণাঙ্গ পুরুষ এরিক গার্নারের হত্যার ঘটনাটি মনে করিয়ে দিচ্ছে। কনুই দিয়ে চেপে ধরে দম বন্ধ করে নিউ ইয়র্কের পুলিশ হত্যা করেছিল গার্নারকে। প্রাণভিক্ষা চেয়েও রক্ষা পাননি তিনি।

ঠিক একই কায়দায় হত্যা করা হলো ফ্লয়েডকে। ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) জানিয়েছে, সোমবার সন্ধ্যায় ঘটা মিনেপোলিসের ঘটনাটি তদন্ত করবে তারা।

মিনেসোটা পুলিশ জানিয়েছে, পুলিশের সঙ্গে ধস্তাধস্তির পর ‘মেডিকেল ইনসিডেন্টে’ তার মৃত্যু হয়েছে। তিনি একটি রেস্টুরেস্টে নিরাপত্তাকর্মী হিসেবে কাজ করতেন।

এসএ/


 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি