ঢাকা, বুধবার   ২১ আগস্ট ২০১৯, || ভাদ্র ৭ ১৪২৬

Ekushey Television Ltd.

‘৬১ টাকার গ্যাস দিচ্ছি ৯ টাকায়, তারপরও আন্দোলন’

প্রকাশিত : ১৭:২৪ ৮ জুলাই ২০১৯ | আপডেট: ১৯:০৯ ৮ জুলাই ২০১৯

আওয়ামী লীগের সভানেত্রী ও প্রধানমন্ত্রী বলেছেন, তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) গ্যাস ৬১ টাকায় কিনে গৃহস্থলী পর্যায়ে গ্রাহকের কাছে ৯.৮০ টাকায় বিক্রি করা হচ্ছে। তবুও কেন আন্দোলন হচ্ছে এটা বুঝে আসে না।

আজ সোমবার বিকেল ৪টা ৯ মিনিটে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনে সদ্য সমাপ্ত চীন সফর নিয়ে গণভবনে সংবাদ সম্মেলনে গ্যাসের দাম বৃদ্ধির প্রসঙ্গে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, গ্যাসের দাম কিছুটা বাড়ানোও হয়েছে এটা আমি মানছি। এই দাম বাড়ানোর পরও সরকার গ্যাসে ভর্তুকি দেবে।

তিনি আরো বলেন, গ্যাসে এতো ভর্তুকি দেওয়ার পরেও কেন আন্দোলন। তবে আন্দোলনে একটা মজার ব্যাপার আছে, বাম-ডান মিলে গেছে। খুব ভালো।` রোহিঙ্গা প্রতাবর্তন বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বাংলাদেশ থেকে মিয়ানমারের নাগরিকদের ফিরিয়ে নিতে চীন সহায়তা প্রদান করবে। চীনের শীর্ষ নেতা মিয়ানমার সরকার ও দেশটির নেতাদের বুঝিয়ে রোহিঙ্গা সংকট সমাধানে বাংলাদেশকে সাহায্য করার আগ্রহ প্রকাশ করেন।

তিনি বলেন,‘ এই সমস্যার স্থায়ী সমাধানের জন্য মিয়ানমারকে তাঁর দেশের নাগরিকদের নিরাপদে, নিরাপত্তা ও মর্যাদার সঙ্গে ফিরিয়ে নিতে হবে। তিনি বলেন, ‘মিয়ানমারের সঙ্গে আমাদের ভালো সম্পর্ক রয়েছে। কিন্তু রোহিঙ্গারা তাদের লোক এবং তাদের ফিরিয়ে নিতে হবে।

পাঁচ দিনের সরকারি সফরে ১ জুলাই চীন যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরকালে তিনি ২ জুলাই দালিয়ানে বিশ্ব অর্থনৈতিক ফোরামের (ডব্লিউইএফ) বার্ষিক সম্মেলনে যোগ দেয়ার পাশাপাশি বেইজিংয়ে ৪ ও ৫ জুলাই যথাক্রমে চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াং ও প্রেসিডেন্ট শি চিনপিংয়ের সঙ্গে বৈঠক করেন।

সেইসঙ্গে চীনা কমিউনিস্ট পার্টির (সিপিসি) আন্তর্জাতিক বিষয়ক মন্ত্রী সং তাও প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাৎ করেন। চীনের এসব শীর্ষ নেতা মিয়ানমার সরকার ও দেশটির নেতাদের বুঝিয়ে রোহিঙ্গা সংকট সমাধানে বাংলাদেশকে সাহায্য করার আগ্রহ প্রকাশ করেন।

প্রধানমন্ত্রীর এ সফরে বিদ্যুৎ, পানিসম্পদ, সংস্কৃতি ও পর্যটন খাতে সহযোগিতা জোরদারের পাশাপাশি বাস্তুচ্যুত রোহিঙ্গাদের আড়াই হাজার মেট্রিক টন চাল সরবরাহে বাংলাদেশ ও চীন নয়টি চুক্তি সই করে। বেইজিংয়ে গ্রেট হল অব দ্য পিপলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াংয়ের মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক শেষে তাদের উপস্থিতিতে সাক্ষরিত চুক্তিগুলোর মধ্যে দুটি ঋণচুক্তি রয়েছে।

 

টিআর/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি