ঢাকা, বৃহস্পতিবার   ০৬ মে ২০২১, || বৈশাখ ২২ ১৪২৮

নানা আয়োজনে রেড ক্রিসেন্টের আন্তর্জাতিক নারী দিবস পালন 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৩৭, ৮ মার্চ ২০২১

“করোনাকালে নারী নেতৃত্ব, গড়বে নতুন সমতার বিশ্ব।” প্রতিপাদ্য নিয়ে দিনব্যাপী নানা আয়োজনের মধ্য দিয়ে আন্তর্জাতিক নারী দিবস পালন করেছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি (বিডিআরসিএস)। 

আজ সোমবার ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ রেড ক্রস এন্ড রেড ক্রিসেন্ট সোসাইটিজ (আইএফআরসি) এর সহযোগিতায় পালিত এ আয়োজনের মধ্যে ছিলো- আলোচনা সভা, পিজিআই (প্রটেকশন জেন্ডার এন্ড ইনক্লিউশন) ও আত্মরক্ষার জন্য প্রাথমিক টিপস ও কৌশল বিষয়ে স্বেচ্ছাসেবকদের প্রশিক্ষণ এবং রাজধানীর বস্তি এলাকায় হাইজিন কিট বিতরণ। করোনা পরিস্থিতির এ সময়ে স্বাস্থ্যবিধি মেনেই সকল আয়োজন সম্পন্ন করা হয়। 

দিবসটি উপলক্ষে আজ সকাল সাড়ে ১০টায় সোসাইটির মগবাজারস্থ জাতীয় সদর দপ্তর প্রাঙ্গনে “নারী নেতৃত্ব” শিরোনামে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ট্রেজারার জনাব লুৎফুর রহমান চৌধুরী হেলাল। 

প্যানেল আলোচনায় অংশ নেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির মহাসচিব ও সরকারের প্রাক্তন সচিব মো: ফিরোজ সালাহ্ উদ্দিন, উপ-মহাসচিব মো: রফিকুল ইসলাম, মি. সাঞ্জীব কুমার কাফলে, অ্যাক্টিং হেড অফ কান্ট্রি অফিস, আইএফআরসি বাংলাদেশ, মি. জেন দে জেসুস, কান্ট্রি ম্যানেজার, ব্রিটিশ রেড ক্রস, বাংলাদেশ, ইমাম জাফর সিকদার, পরিচালক, যুব ও স্বেচ্ছাসেবক বিভাগ, ড. শাম্মি আহমেদ, সিনিয়র এ্যাডভাইজার আইএফআরসি’ বাংলাদেশ, মরিয়ম বিবি রশনি, ইয়ুথ কমিশন চেয়ার, বিডিআরসিএস ও এলাহী রওশন আনন্দ প্রাক্তন ভাইস চেয়ার ইয়ুথ কমিশন। 

আলোচনাটি সঞ্চালনা করেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের পরিচালক সায়মা ফেরদৌসী। সবশেষে, কেক কাটার মধ্যে দিয়ে ১ম পর্বের অনুষ্ঠানের সমাপ্তি হয়।

আলোচনা শেষে ২য় পর্বে একই স্থানে পিজিআই এবং আত্মরক্ষার প্রাথমিক টিপস ও কৌশল বিষয়ে স্বেচ্ছাসেবকদের প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণে সোসাইটির প্রায় অর্ধশতাধিক স্বেচ্ছাসেবক অংশগ্রহণ করে। এছাড়াও দিবসটি উপলক্ষে আজ বিকেলে সোসাইটির স্বেচ্ছাসেবকদের উদ্যোগে রাজধানীর বিভিন্ন বস্তিতে হাইজিন কিট বিতরণ করা হয়।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ট্রেজারার লুৎফুর রহমান চৌধুরী হেলাল বলেন, দেশে করোনা মোকাবেলায় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির নারী স্বেচ্ছাসেবকগনসহ সোসাইটির সব পর্যায়ের নারী কর্মকর্তা-কর্মচারীরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। 

তিনি বলেন, সোসাইটির ম্যানেজিং বোর্ডসহ সকল পর্যায়ে নারী সদস্যের অবস্থান নিশ্চিত করতে আমরা বদ্ধপরিকর। এক্ষেত্রে, নারীদেরকে এগিয়ে আসতে হবে। তিনি, পুরুষের পাশাপাশি নারীরাই করোনাকে জয় করে সমতার বিশ্ব গড়ে তুলতে কাজ চালিয়ে যাবে বলে বক্তারা আশাবাদও ব্যক্ত করেন।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির মহাসচিব মো: ফিরোজ সালাহ্ উদ্দিন বলেন, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চাকুরীতে যোগ্যতার ভিত্তিতে নারীদেরকে অগ্রাধিকার দেওয়া হয়। শুধু চাকুরীতে না, রেড ক্রিসেন্ট ভলেন্টিয়ার অন্তর্ভুক্তির ক্ষেত্রেও নারীদেরকে সর্বাধিক গুরুত্ব দেওয়া হচ্ছে। 

তিনি বলেন, যোগ্য নারীরা যোগ্য স্থানে আসুক এটা আমাদের সকলের প্রত্যাশা। এজন্য নারীদেরকে কাজ করার সুযোগ করে দিতে হবে। বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির পঞ্চবার্ষিকী কর্মপরিকল্পনায় নারীদের জন্য এই সুযোগ রাখা হয়েছে। এ বছর ৫০% না পারলেও অন্তত ৩০% নারীকে চাকুরীতে অন্তর্ভুক্তির পরিকল্পনা রয়েছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির। 

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির উপ-মহাসচিব মো: রফিকুল ইসলাম বলেন, কিছু কিছু ক্ষেত্রে নারী নেতৃত্ব এগিয়ে থাকলেও সামগ্রীকভাবে দেশে নারী নেতৃত্ব পিছিয়ে আছে। নারী নেতৃত্বকে এগিয়ে নিতে হবে।

সোসাইটির যুব ও স্বেচ্ছাসেবক বিভাগের দায়িত্বরত পরিচালক ইমাম জাফর সিকদার বলেন, সোসাইটির স্বেচ্ছাসেবকদের রেড ক্রস রেড ক্রিসেন্ট নীতিমালার ভিত্তিতে প্রশিক্ষিত করতে পারলে বিশ্বাস ও আস্থার জায়গটা আরও শক্তিশালী হবে। এর ফলে নারীদের স্বেচ্ছাসেবক হওয়ার আগ্রহটা আরোও বাড়বে বলে আমি মনে করি।

এনএস/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি