ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

টিকাদান কার্যক্রম বাস্তবায়নে কাজ করছে রেড ক্রিসেন্ট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৪৩, ৭ ফেব্রুয়ারি ২০২১

দ্বিতীয় ধাপে আজ রোববার রাজধানীসহ সারাদেশের জেলা ও উপজেলা পর্যায়ে শুরু হওয়া কোভিড-১৯ টিকাদান কর্মসূচি সফল করতে সরকারের স্বাস্থ্য বিভাগের সাথে সম্মিলিতভাবে কাজ করছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির প্রশিক্ষিত স্বেচ্ছাসেবকরা। 

রেড ক্রিসেন্টের এসব স্বেচ্ছাসেবকরা টিকা নিতে আসা ব্যক্তিদের নিবন্ধন, টিকাদান কেন্দ্রে সামাজিক দৃরত্ব বজায় রাখা ও টিকা নিতে আসা ব্যক্তিদের মাস্ক ব্যবহার নিশ্চিতকরণ, টিকা প্রদানকারী স্বাস্থ্যকর্মীদের সহায়তা প্রদানসহ টিকা গ্রহণের পর পর্যবেক্ষণ কক্ষে দায়িত্ব পালন করছেন বলে রেড ক্রিসেন্ট কর্তৃপক্ষ জানায়। 

রেড ক্রিসেন্ট সোসাইটি জানিয়েছে, রাজধানী ও ঢাকা জেলার ৫টি উপজেলার ৩৭টি হাসপাতালের ২৩০টি টিকাদান বুথে প্রায় ৪০০ জন স্বেচ্ছাসেবকসহ সারাদেশের কোভিড-১৯ টিকা কেন্দ্রে মোট ৪ হাজার ২০০ জন প্রশিক্ষণপ্রাপ্ত স্বেচ্ছাসেবক দায়িত্ব পালন করছে। 

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির যুব ও স্বেচ্ছাসেবক বিভাগের পরিচালক ইমাম জাফর সিকদার বলেন, ‘সরকারের টিকাদান কর্মসূচিকে সফল করতে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির স্বেচ্ছাসেবকরা স্বাস্থ্যকর্মীদের সাথে নিবিড়ভাবে কাজ করে যাচ্ছে। দ্বিতীয় ধাপে শুরু হওয়া কোভিড-১৯ টিকাদান কার্যক্রম বাস্তবায়নে সহযোগিতার জন্য প্রথম দিনে রাজধানী ঢাকাসহ সারাদেশে ৪২শ’ জন স্বেচ্ছাসেবক কাজ করছে। পর্যায়ক্রমে এই সংখ্যা বাড়ানো হবে।’

তিনি বলেন, ‘সরকারের কোভিড-১৯ টিকাদান কার্যক্রম বাস্তবায়নে কাজ করার জন্য ১৫ হাজার স্বেচ্ছাসেবককে প্রশিক্ষণ দিয়ে প্রস্তুত রাখা হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের চাহিদা অনুয়ায়ী পর্যায়ক্রমে এসব স্বেচ্ছাসেবকদের কাজে লাগানো হবে।’
 
আজ সকালে সোসাইটির যুব ও স্বেচ্ছাসেবক বিভাগের পরিচালক ইমাম জাফর সিকদার রাজধানীর বেশ কয়েকটি টিকা কেন্দ্র পরিদর্শন করেন। এ সময় তিনি বিভিন্ন টিকা কেন্দ্রে কর্মরত রেড ক্রিসেন্ট স্বেচ্ছাসেবক ও স্বাস্থ্যকর্মীদের সাথে কথা বলেন। এ সময় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির উপ-যুব প্রধান মো. জাহিদুল ইসলাম উপস্থিত ছিলেন।  

এদিকে, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ভাইস চেয়ারম্যান ও আইএফআরসির গভার্নিং বোর্ডের সদস্য প্রফেসার ডা. মো. হাবিবে মিল্লাত এমপি করোনা টিকা (ভ্যাকসিন) নিয়েছেন। রোববার সকালে তিনি সিরাজগঞ্জ বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা জেনারেল হাসপাতালে এই টিকা গ্রহণ করেন। এছাড়াও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ম্যানেজিং বোর্ড মেম্বার 
আলহাজ্ব গাজী মোজাম্মেল হোসেন টুকু ও সোসাইটির স্বেচ্ছাসেবক হিসেবে প্রথম করোনা টিকা নেন রাঙ্গামাটি জেলা রেড ক্রিসেন্ট ইউনিটের স্বেচ্ছাসেবক সুনয়ন চাকমা।

এ সময় এমপি ডা. মো. হাবিবে মিল্লাত বলেন, ‘ভ্যাকসিন (কোভিড-১৯) নিয়ে ভ্রান্ত ধারণা দূর করতে হবে। আমি একজন চিকিৎসক হিসেবে নিজেও টিকা নিলাম। কোনো রকম সমস্যা অনুভব করিনি। তাই, করোনা থেকে নিজেকে সুরক্ষিত রাখতে করোনা টিকা গ্রহণ করি।’

তিনি টিকাদান কার্যক্রম সফল করতে নিবিড়ভাবে কাজ করায় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির স্বেচ্ছাসেবকদেরকে ধন্যবাদ জানান।

উল্লেখ্য, গত ২৮ জানুয়ারি রাজধানীর ৫টি হাসপাতালে টিকাদান কার্যক্রম বাস্তবায়নে স্বাস্থ্যকর্মীদের সহযোগিতা করে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির প্রশিক্ষিত স্বেচ্ছাসেবকরা।

এআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি