ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

বিশ্বে বায়ুদূষণে ঢাকা আজ নবম

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১১, ১০ মার্চ ২০২৩

ঢাকার বাতাসের মান শুক্রবার (১০ মার্চ) সকালেও ‘অস্বাস্থ্যকর’ অবস্থায় রয়েছে। সকাল ১০টায় এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ১৬৭  নিয়ে বিশ্বের দূষিত বায়ুর শহরগুলোর তালিকায় রাজধানীর অবস্থান নবম। পাকিস্তানের লাহোর আজ বিশ্বে বায়ুদূষণের শীর্ষে আছে, স্কোর ২৫৭। 

সকাল ১০টায় ২৩০ স্কোর নিয়ে বায়ুদূষণের দ্বিতীয় স্থানে আছে পাকিস্তানেরই আরেক শহর করাচি।

ঢাকায় চলতি বছরের জানুয়ারিতে সবচেয়ে বেশিসংখ্যক দিন দুর্যোগপূর্ণ বায়ুর মধ্যে কাটিয়েছে নগরবাসী। জানুয়ারিতে মোট ৯ দিন রাজধানীর বায়ুর মান দুর্যোগপূর্ণ ছিল, যা গত ৭ বছরের মধ্যে সর্বোচ্চ। এ ধারা এখনো অব্যাহত।

সকাল ১০টায় এয়ার কোয়ালিটি ইনডেক্স তালিকার তৃতীয় স্থানে আছে ভারতের নয়াদিল্লি, স্কোর ২১৮। আর ১৯০ স্কোর নিয়ে চতুর্থ অবস্থানে আছে থাইল্যান্ডের চিয়াংমাই। আর ১৮২ স্কোর নিয়ে পঞ্চম স্থানে আছে ভিয়েতনামের হ্যানয়।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউ এয়ার দূষিত বাতাসের শহরের তালিকা প্রকাশ করে। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বায়ু কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়। বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

নভেম্বর, ডিসেম্বর, জানুয়ারি ও ফেব্রুয়ারি- বছরের চার মাস ঢাকার বায়ু বেশি দূষিত থাকে। এর মধ্যে জানুয়ারিতে বায়ুর মান থাকে সবচেয়ে বেশি খারাপ।

এমএম/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি