ঢাকা, বুধবার   ০৮ মে ২০২৪

এবার ফাইজারের ভ্যাকসিনের অনুমোদন কানাডার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৩১, ১০ ডিসেম্বর ২০২০

যুক্তরাজ্য ও বাহরাইনের পর ফাইজার-বায়োএনটেকের উদ্ভাবিত করোনা ভ্যাকসিন অনুমোদন পেলো কানাডাতেও। বুধবার কানাডার কেন্দ্রীয় স্বাস্থ্য সংস্থা হেলথ কানাডা এই অনুমোদন দিয়েছে। খবর ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র।

হেলথ কানাডার পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিন কানাডায় ব্যবহারের জন্য নিরাপত্তা, কার্যকারিতা ও মানদণ্ড পূরণ করতে পেরেছে।

আগামী সপ্তাহে ফাইজারের ভ্যাকসিনের প্রথম চালান কানাডায় পৌছার কথা রয়েছে। ফাইজার তাদের নিজস্ব ব্যবস্থাপনায় কানাডার বিভিন্ন প্রভিন্সে ভ্যাকসিন সংরক্ষণের জন্য নির্ধারিত কেন্দ্রে পৌঁছে দেবে। ভ্যাকসিন বিতরণের সুবিধার্থে সরকার সারাদেশে ১৪টি কেন্দ্র নির্দিষ্ট করেছে।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন যে, চলতি মাসে ভ্যাকসিনটির ২ লাখ ৪৯ হাজার ডোজ পাবে। সব মিলিয়ে কানাডা ২ কোটি ডোজ ভ্যাকসিন কিনতে চুক্তি করেছে। এছাড়া আরও ৫৬ মিলিয়ন ডোজ কেনার সুযোগ রাখা হয়েছে।

এদিকে কানাডায় ফাইজারের ভ্যাকসিন প্রধান ড. জেলেনা ভজিসিক বলেছেন, হেলথ কানাডার সিদ্ধান্তে তিনি খুব খুশি। বিজ্ঞান ও কানাডার মানুষের জন্য নিশ্চিতভাবে এটি একটি ঐতিহাসিক মুহূর্ত।

অগ্রাধিকার তালিকায় থাকা নাগরিকদের মধ্যে শিগগিরই ভ্যাকসিন প্রয়োগ শুরু হবে বলে জানা গেছে।

এক সংবাদ সম্মেলনে কানাডার প্রধান জনস্বাস্থ্য কর্মকর্তা থেরেসা ট্যাম বলেছেন, ফাইজার ভ্যাকসিনের প্রথম ডোজ কেবলমাত্র এমন লোকদের দেওয়া হতে পারে যারা ১৪টি বিতরণ সাইটের মধ্যে শারীরিকভাবে উপস্থিত থাকতে পারেন।
এএইচ/এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি