ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

ভিয়েতনামে করোনার ‘বিপজ্জনক ভ্যারিয়েন্ট’ শনাক্ত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০৬, ৩০ মে ২০২১

ভিয়েতনামে করোনাভাইরাসের একটি নতুন রূপ পাওয়া গেছে। কর্তৃপক্ষ বলছে, এটি ভারতীয় ও যুক্তরাজ্যের ভ্যারিয়েন্টের একটি সংমিশ্রণ। এটি বাতাসে দ্রুত ছড়িয়ে পড়তে পারে, এ কারণে এটিকে ‘মারাত্মক বিপজ্জনক’ বলে আখ্যা দিয়েছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী গুয়েন থান লং।

ভিয়েতনামের স্বাস্থ্যমন্ত্রী একটি সরকারি বৈঠকে বলেন, ভারত ও যুক্তরাজ্যে পাওয়া কোভিড ভ্যারিয়েন্টের সংমিশ্রণে একটি নতুন কোভিড-১৯ ভ্যারিয়েন্ট ভিয়েতনামে পাওয়া গেছে।

তিনি বলেন, করোনার এই নতুন ভ্যারিয়েন্টটি আগের সবগুলোর চেয়ে অনেক বেশি সংক্রামক, বিশেষ করে বাতাসের মাধ্যমে এক স্থান থেকে অন্য স্থানে দ্রুত ছড়ায়। সম্প্রতি করোনায় আক্রান্ত হওয়া রোগীদের ওপর পরীক্ষা চালানোর পর এটি আবিষ্কার করা হয়।

গত বছরের অক্টোবর মাসে ভারতে যে কোভিড-১৯ ভ্যারিয়েন্ট পাওয়া যায় সেটি যুক্তরাজ্যে পাওয়া কোভিড ভ্যারিয়েন্টের চেয়ে দ্রুত এক স্থান থেকে অন্য স্থানে যেতে পারে বলে বিশেষজ্ঞরা মনে করেন।

গবেষণা থেকে পাওয়া তথ্য অনুয়ায়ী, ফাইজার ও অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন ভারতীয় ভ্যারিয়েন্ট প্রতিরোধে কার্যকরী তবে সেটা দ্বিতীয় ডোজের পরে। প্রথম ডোজেই সুরক্ষা মেলার হার কম।

তবে এখন পর্যন্ত করোনাভাইরাসের নতুন কোন ভ্যারিয়েন্টের কারণে সংক্রমিতদের গুরুতর শারীরিক সমস্যা দেয়া দিয়েছে, এমন কোনে প্রমাণ পাওয়া যায়নি। তবে বয়স্ক এবং যাদের শারীরিক অবস্থা তুলনামূলক দুর্বল তাদের ক্ষেত্রে ঝুঁকি বেশি।

গত কয়েক সপ্তাহে ভিয়েতনামে করোনা সংক্রমণ দ্রুত গতিতে বাড়ছেই। করোনা মহামারির শুরু থেকে এখন পর্যন্ত দেশটিতে ৬ হাজার ৭শ’র বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। এর মধ্যে অর্ধেকের বেশিই চলতি বছরের এপ্রিলের শেষের দিক থেকে শনাক্ত হয়েছে। এখন পর্যন্ত দেশটিতে মারা গেছে ৪৭ জন।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি