ঢাকা, শনিবার   ২৫ মে ২০২৪

ক্ষতিপূরণ আদায়ের পর অবরোধ তুললেন  শ্রমিকরা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৫৩, ৫ মে ২০১৮

সাভারে রাশেদুল ইসলাম (২৮) নামের এক তৈরি পোশাক শ্রমিকের মৃত্যুর ঘটনায় চার ঘণ্টা অবরোধ ছিল ঢাকা-আরিচা মহাসড়ক। এতে প্রায় ১২ কিলোমিটার পর্যন্ত যানজটের সৃস্টি হয়। পরে ওই শ্রমিকের পরিবারকে আট লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ায় সড়ক থেকে সরে যান শ্রমিকরা।

এর আগে ওই শ্রমিকের মৃত্যুর ঘটনায় ১০ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার দাবিতে শনিবার বিকেল চারটা থেকে রাত আটটা পর্যন্ত মহাসড়ক অবরোধ করেন শ্রমিকেরা।

মারা যাওয়া শ্রমিকের নাম রাশেদুল ইসলাম সাভারের উলাইলে অবস্থিত এইচআর টেক্সটাইলে সুইং বিভাগে কর্মরত ছিলেন। শ্রমিকদের অভিযোগ, অসুস্থ ওই শ্রমিক ছুটি চাওয়া সত্ত্বেও কারখানা কর্তৃপক্ষ তাকে কাজ করতে বাধ্য করে। পরে কাজ করা অবস্থায় কারখানাতেই শনিবার বিকেলে রাশেদুলের মৃত্যু হয়।

শ্রমিকরা জানান, শনিবার দুপুর দেড়টার দিকে অসুস্থ হয়ে পড়েন রাশেদুল। এরপর কারখানা কর্তৃপক্ষের তিনি কাছে ছুটি চান। কিন্তু কর্তৃপক্ষ তাকে ছুটি না দিয়ে কাজ করতে বলেন। বিকেল তিনটার দিকে কাজ করা অবস্থায় রাশেদুল ইসলাম কারখানার মেঝেতে লুটিয়ে পড়েন। এ সময় অন্য শ্রমিকেরা কারখানার অভ্যন্তরে থাকা ক্লিনিকে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

রাশেদুলের মৃত্যুর পর তার পরিবারের জন্য কারখানা কর্তৃপক্ষের কাছে ১০ লাখ টাকা ক্ষতিপূরণ দাবি করেন শ্রমিকরা। কিন্তু কারখানা কর্তৃপক্ষ তা দিতে অপারগতা প্রকাশ করেন।  কর্তৃপক্ষ জানায়, রাশেদুলের পাওনা টাকা এক আগামী এক সপ্তাহের মধ্যে দেওয়া হবে। এতে শ্রমিকরা বিক্ষুব্ধ হয়ে ওঠেন। তারা সড়ক অবরোধের পাশাপাশি কারখানার ফটক ভাঙচুর করেন।

বিকেল চারটা থেকে কারখানাটির প্রায় ১২ হাজার শ্রমিক সড়ক অবরোধে অংশ নেয়। তারা রাশেদুলের লাশ অ্যাম্বুলেন্সে রেখেই এ কর্মসূচী পালন করেন। এসময় মহাসড়কের উভয় পাশে প্রায় ১২ কিলোমিটার পর্যন্ত যান চলাচল বন্ধ থাকে। পরে রাত আটটার দিকে কারখানা কর্তৃপক্ষ রাশেদুলের পরিবারকে নগদ আট লাখ টাকা দিলে শ্রমিকেরা তাদের অবরোধ তুলে নেন।

আর/টিকে


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি