ঢাকা, মঙ্গলবার   ০৭ মে ২০২৪

চুয়াডাঙ্গার আকাশে উড়ছে অবৈধ ড্রোন!

চুয়াডাঙ্গা প্রতিনিধি

প্রকাশিত : ১৮:৪৭, ৩ জুন ২০২০

ড্রোন থেকে তোলা চুয়াডাঙ্গা শহরের চিত্র- ছবি একুশে টেলিভিশন।

ড্রোন থেকে তোলা চুয়াডাঙ্গা শহরের চিত্র- ছবি একুশে টেলিভিশন।

জাতীয় নিরাপত্তার জন্য হুমকি এমন ড্রোন উড়ানো হচ্ছে চুয়াডাঙ্গার মুক্ত আকাশে। বিভিন্ন ধরনের ভিডিও নির্মাণে অবৈধভাবে উড়ানো হচ্ছে এসব মনুষ্যবিহীন উড়োযান। যথাযথ কর্তৃপক্ষের অনুমতি ছাড়া ড্রোন আমদানি, সংরক্ষণ ও ব্যবহার সরকারিভাবে নিষিদ্ধ থাকলেও জেলার বেশ কিছু উঠতি বয়সি যুবক তা না মেনেই মুক্ত আকাশে ড্রোন উড়াচ্ছে নির্বিঘ্নে।

শহর ঘুরে দেখা গেছে, বেশ কিছুদিন ধরে মাথাভাঙ্গা সেতু, শহরের শহীদ হাসান চত্বর, বিএডিসি ফার্মসহ বেশকিছু দর্শনীয় স্থানে উঠতি বয়সের যুবকেরা একত্রিত হয়ে ড্রোন উড়াচ্ছে। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, ইউটিউবে জনপ্রিয়তা পাবার জন্য এসব যুবক উচ্চ দামে ড্রোন কিনে চুয়াডাঙ্গার বিভিন্ন স্থানের ভিডিও বানিয়ে ছড়িয়ে দিচ্ছে ফেসবুকে, ইউটিউবে। এসব উঠতি বয়সি যুবকেরা জানে না, ড্রোন আকাশে উড়ানোর ক্ষেত্রে রয়েছে বেশ কিছু বিধি-নিষেধ।

সিভিল এভিয়েশন সূত্র থেকে জানা যায়, দেশের আভ্যন্তরীণ আকাশসীমায় ড্রোন উড়াতে হলে দেড় মাস আগে অনুমতি নেয়া প্রয়োজন। নির্দেশনা না মেনে কেউ আকাশে ড্রোন উড়ালে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। এভাবে মুক্ত আকাশে ড্রোন উড়ানোর জন্য স্থানীয় প্রশাসনের অনুমতি নিতে হবে।

এ বিষয়ে চুয়াডাঙ্গা পুলিশ সুপার জাহিদুল ইসলাম জানান, ড্রোন উড়ানোর বিষয়ে তিনি অবগত নয়। তবে ড্রোন উড়ানোর ক্ষেত্রে বেশ কিছু নীতিমালা রয়েছে উল্লেখ করে তিনি জানান, কেউ যদি সেই নীতিমালা ভঙ্গ করে তবে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

চুয়াডাঙ্গা জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার বলেন, ড্রোন যে কেউ ইচ্ছে করলেই উড়াতে পারবে না। তবে আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনী তাদের প্রয়োজনে ব্যবহার করতে পারবে। তিনি আরও বলেন, চুয়াডাঙ্গার মুক্ত আকাশে ড্রোন উড়ানোর ক্ষেত্রে কাউকে অনুমতি দেয়া হয়নি। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে বলেও জানান তিনি।

প্রসঙ্গত, দেশের জাতীয় নিরাপত্তার স্বার্থে ২০১৪ সালের ডিসেম্বরে বিনা অনুমতিতে দেশের আকাশে ড্রোন উড্ডয়ন নিষিদ্ধ করে সিভিল এভিয়েশন। 

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি