ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

রাজবাড়ীতে চালের দাম বেড়েছে কেজিতে ৮ টাকা 

রাজবাড়ী প্রতিনিধি 

প্রকাশিত : ১৮:১০, ২৬ জুন ২০২০

বাজারে নতুন চাল এসেছে চলতি মাসের প্রথমেই এবং পর্যাপ্ত চালও রয়েছে বাজারে। কিন্তু তা সত্ত্বেও রাজবাড়ীর বাজারগুলোতে প্রতি কেজি চালের দর বেড়েছে ৭ থেকে ৮ টাকা। আর বস্তা প্রতি তা বেড়ে দাঁড়িয়েছে ২৫০ থেকে ৩০০ টাকা। 

দুই সপ্তাহ আগে যেখানে জেলার বাজারগুলোতে প্রতিকেজি সরু চাল বিক্রি হয়েছে মান ভেদে ৪২ থেকে ৫০ টাকা কেজি দরে, সেখানে বর্তমানে তা বিক্রি হচ্ছে ৫৫ থেকে ৬০ টাকায়। অর্থাৎ প্রতি কেজি সরু চালের দাম বেড়েছে ৮ থেকে ১০ টাকা।

আজ শুক্রবার সকালে রাজবাড়ীর বড় বাজারে গিয়ে দেখা যায়, পর্যাপ্ত চাল বাজারে থাকা সত্ত্বেও বেশি দরে তা বিক্রি করা হচ্ছে। আর মোটা চাল প্রতি কেজি আগে বিক্রি হত ৩৪ থেকে ৩৮ টাকায় কিন্তু মোটা চালের দামও বেড়েছে কেজিতে ৭ টাকা থেকে ৮ টাকা। বর্তমানে মোটা চাল বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪৮ টাকা কেজি দরে। অথচ বাজারে নতুন চাল উঠলেও এবং ব্যবসায়ীদের কাছে পর্যাপ্ত চালের মজুদ থাকা সত্ত্বেও চালের বাজার লাগামহীন ভাবে বাড়ছে। 

চালের এমন বাজারে বিপাকে পড়েছেন নিম্ন আয়ের মানুষরা। অনেকের ক্রয় ক্ষমতার বাহিরে চলে চলে গেছে। সাধারণ ক্রেতারা বলছেন, ‘বাজারে চালের অভাব নেই অথচ ব্যবসায়ীরা কেনো চালের দাম বাড়িয়ে বিক্রি করছেন তা তারা জানেন না। চালের বাজার স্থিতিশীল করতে প্রশাসনের নজরদারি প্রয়োজন।’

ব্যবসায়ীদের দাবি, ‘বাজারে প্রচুর চাল রয়েছে, কিন্তু মিলাররা তাদের কাছে চালের বাড়তি দাম নিচ্ছেন। তাই তারা বাড়তি দামে চাল বিক্রি করতে বাধ্য হচ্ছেন। চালের বাজার দর বাড়তি, এটা মিলারদের কারসাজি। কারণ, সবেমাত্র বাজারে নতুন চাল এসেছে আর বাজারে পর্যাপ্ত চালও রয়েছে, দর বেশি হওয়ার কোন কারণ নেই।’

এআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি