ঢাকা, শুক্রবার   ০৩ মে ২০২৪

রাজবাড়ীতে পানিবন্দী ৩০টি গ্রামের কয়েক হাজার মানুষ 

রাজবাড়ী প্রতিনিধি 

প্রকাশিত : ১৭:১৫, ১৫ জুলাই ২০২০

রাজবাড়ীতে প্রতিদিনই বাড়ছে পদ্মার পানি। এতে করে প্লাবিত হচ্ছে নতুন নতুন এলাকা। এরই মধ্যে নিম্নাঞ্চলের ১২টি ইউনিয়নের প্রায় ২৫ থেকে ৩০টি গ্রাম প্লাবিত হয়েছে। তলিয়ে গেছে শত শত হেক্টর ফসলি জমি, পানিবন্দী কয়েক হাজার। 

গত ২৪ ঘণ্টায় পদ্মায় পানি বেড়েছে ৩০ সেন্টিমিটার। মঙ্গলবার পদ্মার পানি বিপদ সিমার ২৮ সে.মি. উপর দিয়ে প্রবাহিত হলেও আজ বুধবার তা বেড়ে ৫৮ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। উজান থেকে আসা এবং অতি বৃষ্টির কারণেই পদ্মার পানি বেড়ে নিম্নাঞ্চল প্লাবিত হচ্ছে। 

প্রতিদিন পানি বাড়তে থাকায় পদ্মার নিম্নাঞ্চল আবাদি জমির ধান, বীজ তলা, পাট ও সবজিসহ বিভিন্ন ধরণের ফসল নষ্ট হচ্ছে। গত দু’সপ্তাহ আগে পানিতে তলিয়ে প্রায় জেলার ৪শ হেক্টর জমির বিভিন্ন ধরণের ফসল নষ্ট হয়েছিল। তবে চলতি সপ্তাহের প্রথমে আবার পদ্মায় পানি বাড়তে থাকায় নতুন নতুন এলাকা ও ফসলি জমির খেত তলিয়ে যাওয়ার কারণে তা নষ্ট হয়ে যাচ্ছে। 

নতুন করে পানি বাড়ায় নিম্নাঞ্চলের পাংশা, কালুখালী, সদর ও গোয়ালন্দ, হাবাসপুর, বাহাদুরপুর, রতনদিয়া, কালিকাপুর, খানগঞ্জ, চন্দনী, মিজানপুর, বরাট, ছোটভাকলা, দেবগ্রাম ও দৌলতদিয়াসহ ১২টি ইউনিয়নের প্রায় ২৫ থেকে ৩০টি এলাকা প্লাবিত হয়েছে। এতে মাছের ঘের তলিয়ে গেছে ও বাড়িঘর তলিয়ে যাওয়ায় দুর্ভোগ পোহাতে হচ্ছে। 

এতে বিপাকে পড়েছেন চাষিরা। বিশুদ্ধ পানির পাশাপাশি গবাদি পশুর খাদ্য সংকটও দেখা দিয়েছে। কাজ না থাকায় ঘরে বসে থাকতে হচ্ছে প্লাবিত অঞ্চলের মানুষদের। কাজ না থাকায় অলস সময় পার করছেন তারা। আয় না থাকায় পরিবার নিয়ে চরম দুর্দিনে পড়েছেন এসব বানভাসি মানুষ। 

এআই//এমবি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি