ঢাকা, বৃহস্পতিবার   ২১ অক্টোবর ২০২১, || কার্তিক ৫ ১৪২৮

করোনায় মৃতদের দাফনে কাজ করছে মুন্সীগঞ্জের একদল যুবক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:০০, ১৯ জুলাই ২০২০ | আপডেট: ১৮:০১, ১৯ জুলাই ২০২০

যতই দিন যাচ্ছে ততই ব্যাপকতা ছড়িয়ে দিচ্ছে প্রাণঘাতী করোনা ভাইরাস বা কোভিড-১৯। ভয়াল রূপ ধারণ করছে দিন দিন। বাড়ছে আক্রান্তের সংখ্যা, লম্বা হচ্ছে মৃতের তালিকাও।

গত বছরের ১৭ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান থেকে উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। দেশে প্রথম কোভিড-১৯ রোগী শনাক্ত হন ৮ মার্চ এবং এ রোগে আক্রান্ত প্রথম রোগীর মৃত্যু হয় ১৮ মার্চ। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারী ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বে কমেছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের নিয়মিত পরিসংখ্যানে (রোববার) জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় বিশ্বে ২ লাখ ৩৩ হাজার ২৪৮ জন মানুষের দেহে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে যা এর আগের ২৪ ঘণ্টার চেয়ে ৮ হাজার কম। বিশ্বের ১১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়া এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১ কোটি ৪৪ লাখ ছাড়িয়ে গেছে। 

গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৫ হাজার ৪৮২ জন যা এর আগের ২৪ ঘণ্টায় ছিল ৭ হাজার ৩৭৯ জন। মোট মৃতের সংখ্যা ৬ লাখ ৪ হাজার ৮২৩। এতে করে মোট সুস্থ হওয়ার সংখ্যা ৮৬ লাখ ১১ হাজার ৬৫৭ জন।

মহামারি করোনায় মৃত ব্যক্তিদের দাফনে স্বেচ্ছায় কাজ করে যাচ্ছে মুন্সীগঞ্জের মানবতার ফেরিওয়ালা হিসেবে পরিচিত একদল যুবক।
করোনায় কারো মৃত্যু হলে অনেক পরিবার সদস্য বা আত্মীয় স্বজন মৃতদেহ দাফন করতে এগিয়ে আসে না। সেখানে লৌহজং উপজেলার মেদিনী মন্ডল গ্রামের মর্তুজা খান ও তার বন্ধুরা নিরলস ও নিস্বার্থভাবে একাজ করে যাচ্ছেন। 

এ পর্যন্ত মোট ৩৮টি লাশ দাফন সম্পন্ন করেছে মানবতার ফেরিওয়ালার এ যুবকরা। শুধু করোনা নয়, যদি কোনো ব্যক্তির দাফনের কাজ সম্পন্ন করতে আর্থিক সমস্যা হয় তার দায়িত্বও নেন তারা। এমনকি দূর থেকে মৃতদেহ আনতে যদি কোনো সমস্যা হয় তাদেরও অ্যাম্বুলেন্স দিয়ে সহযোগিতা করা হয়। তাদের এ কাজকে সাধুবাদ জানিয়ে এলাকাবাসী।

ভিডিওতে নিউজটি দেখুন-

 

এসইউএ/এসি

 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি