ঢাকা, রবিবার   ২৬ মে ২০২৪

নতুন রূপে সেজেছে উত্তরা গণভবন (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:১০, ২২ জুলাই ২০২০

চলমান করোনার প্রাদুর্ভাবের হাত থেকে রেহাই পেতে দেশের পর্যটন কেন্দ্রগুলোতে জনসমাগম নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে আগেই। এর মধ্যে উত্তরের জেলা নাটোরের উত্তরা গণভবন অন্যতম। গত মার্চ মাস থেকে বন্ধ এই ঐতিহাসিক স্থাপনা এখন দর্শনার্থীদের চাপ মুক্ত রয়েছে। 

এতে করে নতুন রূপে সেজেছে গণভবন। এর আঙিনায় গাছে গাছে এখন শোভা পাচ্ছে ফল ও ফুল। পাখির কলকাকলিতে মুখর চারপাশ। 

জেলা শহর থেকে প্রায় তিন কিলোমিটার দূরে ৪৪ একর আয়তনের দিঘাপতিয়া রাজবাড়ি। প্রায় ৩০০ বছর আগে নির্মিত হয় এই বাড়ি। স্বাধীনতার পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এটিকে উত্তরা গণভবন হিসেবে ঘোষণা দেন। পরিখা ও  প্রাচীর ঘেরা রাজবাড়িতে আছে বিরল প্রজাতির ফুল, ফল ও বনজ গাছ, রয়েছে চিড়িয়াখানাও।

রাজবাড়ির প্রবেশ দ্বারে চোখে পড়বে বিশালাকার ঘড়ি। ২০১৭ সালে দর্শনীর বিনিময়ে এটি সবার জন্য উন্মক্ত করা হয়।  মানুষের পদচারণা না থাকায় কমেছে দূষণ। 

বঙ্গবন্ধুর হাতে রোপণ করা পুষ্পবৃক্ষ সুবাস ছড়াচ্ছে চারিদিকে। নানা গাছে ফুলফলের মেলা। চিড়িখানায় জন্ম নিয়েছে হরিন শাবক। দর্শনার্থী নেই, তাই গাছগাছালির পরিচর্যায় নিয়োজিত কর্মীদের ব্যস্ততা নেই আগের মতো।

উত্তরা গণভবনের সহকারী ব্যবস্থাপক খাইরুল বাশার বলেন, ‘পরিবেশ আগের তুলনায় অনেক বেশি পরিবর্তন হয়েছে। কর্মচারীরা অনেকটা অলস সময় কাটালেও পরিচর্যার কাজ থেমে নেই।’ 

এ ব্যাপারে জেলা প্রশাসক মো. শাহরিয়াজ বলেন,‘করোনার স্তব্ধ সময় কেটে গেলে আবারও উত্তরা গণভবনে মানুষ আসবে ইতিহাস ও প্রকৃতির নবরূপ দেখতে। আশা করি আমরা খুব অল্প সময়ে আমরা চলমান করোনা মহামারি থেকে মুক্তি পাব।’

এআই/এমবি


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি