ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

দৌলতদিয়া-পাটুরিয়ায় চরম দুর্ভোগ, যানবাহনের দীর্ঘ সারি

রাজবাড়ী প্রতিনিধি 

প্রকাশিত : ১২:২৬, ৬ সেপ্টেম্বর ২০২০

নাব্যতা সংকট ও ডুবো চরের কারণে দুর্ঘটনা এড়াতে চারদিন ধরে বন্ধ শিমুলিয়া-কাঠালবাড়ি ফেরিঘাট। এতে করে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে দৌলতদিয়া-পাটুরিয়া ঘাট। যেখানে পাড়ের অপেক্ষায় শত শত যানবাহন। এতে করে চরম ভোগান্তিতে পড়েছে যাত্রী ও চালকরা। 

আজ রোববার সরেজমিন ঘুরে দেখা যায়, পারাপারের একমাত্র নৌরুট হওয়ায় যাত্রীবাহী বাস ও পণ্যবাহী ট্রাকের দীর্ঘ সারি তৈরি হয়েছে। উভয় পাশে কয়েক কিলোমিটার পর্যন্ত যানবাহন আটকে পড়েছে। এতে করে চরম ভোগান্তি ও দুর্ভোগের মধ্যে পড়েছেন চালক ও যাত্রীরা। সবচেয়ে সমস্যার সৃষ্টি হয়েছে কাঁচামালবাহী ট্রাকগুলোয়। দীর্ঘ সময়েও পার হতে না পারায় অনেক পচনশীল পণ্য নিয়ে বিপাকে পড়েছেন ব্যবসায়ীরা। পচে গেলে ব্যাপক লোকসানের মুখে পড়তে হবে তাদের। 

বর্তমানে ২১ জেলার প্রবেশদ্বার দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে নাব্যতা সংকট, তীব্র স্রোতে ফেরি পারাপার ব্যাহত এবং শিমুলিয়া-কাঠালবাড়ি নৌ-রুটের যানবাহনগুলো এ পথ দিয়ে পারাপার হওয়ায় অতিরিক্ত যানবাহনের চাপে প্রতিদিন লেগেই আছে যানজট। যাত্রীবাহী পরিবহনের চেয়ে কয়েকগুণ বেশি পণ্যবাহী ট্রাক। ভোগান্তি কমাতে গত শুক্রবার থেকে ৪টি রোরো (বড়) বাড়িয়ে ১৯টি ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে। তারপরও কমছে না দুর্ভোগ। 

অন্যদিকে নাব্যতা সংকটের কারণে চ্যানেল সরু হওয়ায় ফেরিগুলো পরিপূর্ণভাবে যানবাহন বোঝাই করে চলাচল পারছে না। সময় লাগছে দ্বিগুনেরও বেশি। তিনটি ড্রেজার দিয়ে নব্যতা সংকট দূর করতে ড্রেজিং করা হলেও সংকট কাটিয়ে ওঠা সম্ভব হচ্ছে না। 

বিআইডব্লিউটিসি দৌলতদিয়া ঘাট কর্তৃপক্ষ জানিয়েছে, ‘শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে আজ চারদিন যাবৎ ফেরি চলাচল বন্ধ থাকায় অতিরিক্ত চাপ বেড়েছে দৌলতদিয়া ঘাটে। পাশাপাশি দৌলতদিয়া-পাটুরিয়া নৌ-রুটের পাটুরিয়া অংশে নাব্যতা সংকট ও স্রোতের তীব্রতা আরও বেড়েছে, এতে চ্যানেল সরু হওয়ায় ফেরি চলাচল ব্যাহত হচ্ছে।’

এআই//এমবি 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি