ঢাকা, মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪

স্রোতের তীব্রতা ও নাব্য সংকটে ফেরি চলাচলে ধীরগতি 

রাজবাড়ী প্রতিনিধি 

প্রকাশিত : ১৫:৩৬, ১১ অক্টোবর ২০২০

পানি কমছে কিন্তু স্রোতের তীব্রতা বেড়েছে আগের চাইতে বেশি। সেই সাথে নদীর বিভিন্ন অংশে নাব্য সংকট ও ডুবোচর দেখা দেওয়ায় দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরি চলাচল চরম ভাবে ব্যাহত হচ্ছে। 

এদিকে পাটুরিয়া অংশে নাব্য সংকট থাকায় ফেরিগুলো ধীর গতিতে ও যানবাহন বোঝাই করে ঘাটে ভিড়তে সময় লাগছে বেশি। একারনে এ নৌরুটে প্রতিদিনের মত আজও ফেরি চলাচল ব্যাহত হওয়ায় ফেরির ট্রিপ সংখ্যাও কমে গেছে। এতে যানবাহনগুলো মহাসড়কের দৌলতদিয়া ও গোয়ালন্দমোড় এলাকায় যানজটে আটকে থেকে ভোগান্তি পোহাতে হচ্ছে। সকালে যানবাহনের চাপ কম থাকলেও বেলা বাড়ার সাথে যানবাহনের চাপ বেড়ে যায়।

এদিকে শিমুলিয়া-কাঠালবাড়ি নৌরুটে নাাব্য সংকট ও ডুবোচরের কারনে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে বেশ কিছুদিন ধরে। এ নৌরুটে দিনের বেলা সীমিত আকারে ফেরি চলাচল চালু রাখা হলেও রাতে দুর্ঘটনা এড়াতে ফেরিগুলো পুরোপুরি বন্ধ রাখছে বিআইডব্লিউটিসি কতৃপক্ষ। সঠিকভাবে ফেরি চলাচল করতে না পারায় রুটে ১২ টি ফেরির স্থলে বর্তমানে ইউটিলিটি (ছোট) ৪ টি ফেরি দিয়ে ছোট যানবাহন পারাপার করা হচ্ছে। এ রুটের বেশিরভাগ যানবাহন দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুট দিয়ে পার হওয়ায় অতিরিক্ত চাপে যানজট তৈরী হচ্ছে বলে জানান ঘাট কতৃপক্ষ।

নাব্য সংকট ও ডুবোচরের পলি অপসারনে ড্রেজিং চলমান রয়েছে পাটুরিয়া নৌরুট অংশে। ভোগান্তি কমাতে যাত্রীবাহি ও ব্যাক্তিগত যানবাহন গুলোকে অগ্রাধিকার ভিত্তিতে পার করা হলেও  দুর্ভোগ কমছে না পণ্যবাহী যানবাহন চালকদের। দৌলতদিয়-পাটুরিয়া নৌ-রুটে বর্তমানে ১৭ টি ফেরি দিয়ে চলছে যানবাহন পারাপার।
 
বিআইডব্লিউটিসি দৌলতদিয়া সহকারী ঘাট ব্যাবস্থাপক খোরশেদ আালম জানান, নদীতে তীব্র  স্রোত ও নাব্য সংকট থাকায় ফেরি পারাপার ব্যাহত হচ্ছে, ফেরিগুলো ধীর গতিতে চলায় ঘাটে ভিড়তে সময় লাগছে স্বাভাবিক সময়ের চাইতে অনেক বেশি। নাব্য সংকট দুর করতে পলি অপসারনে ড্রেজিং কাজ চলমান রয়েছে। তবে স্রোতের তীব্রতার কারণে অপসারিত পলি ফের ফেরি চলাচলের চ্যানেলে এসে জমছে। এতে ড্রেজিং করেও তেমন লাভ হচ্ছে না। আজ যাত্রীবাহি,ব্যক্তিগত যানবাহন কম থাকলেও পণ্যবাহী যানবাহনেরই চাপ বেশি রয়েছে দৌলতদিয়া ঘাট এলাকায়। আজ এই রুটে ছোট-বড় মিলে ১৭টি ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি