ঢাকা, বৃহস্পতিবার   ১৩ মে ২০২১, || বৈশাখ ২৯ ১৪২৮

আজ মেহেরপুর মুক্ত দিবস

মেহেরপুর প্রতিনিধি

প্রকাশিত : ১৩:১০, ৬ ডিসেম্বর ২০২০

আজ ৬ ডিসেম্বর, মেহেরপুর মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে বাংলাদেশের অস্থায়ী রাজধানী খ্যাত মেহেরপুর পাক হানাদার মুক্ত হয়। বীর মুক্তিযোদ্ধাদের গেরিলা হামলায় একে একে ভেঙ্গে পড়ে পাক হানাদারদের শক্তিশালী সামরিক বলয়। 

মুক্তিযোদ্ধাদের প্রতিরোধের মুখে ৫ ডিসেম্বর রাত থেকে পাক বাহিনী গোপনে মেহেরপুর ছেড়ে পালাতে থাকে। ৬ ডিসেম্বর সকালে মিত্র বাহিনী মেহেরপুর শহরে প্রবেশ করলে অবরুদ্ধ জনতা মিত্র বাহিনীর সাথে জয়ের উল্লাসে যোগ দেয়। মুক্ত হয় মেহেরপুর। এরপর প্রতিবছর নানা আযোজনে মেহেরপুর মুক্ত দিবস পালিত হয়ে আসছে। 

দিবসটি পালন উপলক্ষে রোববার সকাল ৬টায় জেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল অফিসের সামনে জাতীয় পতাকা উত্তোলন করেন বীর মুক্তিযোদ্ধারা। সকাল সাড়ে ছয়টার দিকে শহরের  কলেজ মোড়ে অবস্থিত স্বাধীনতা যুদ্ধে জীবন উৎসর্গকারী বীর শহীদদের কবর ও শহীদ স্মৃতিসৌধে পুষ্পার্ঘ অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন জেলা মুক্তিযোদ্ধা ইউনিট ও জেলা প্রশাসক। 

এ সময় জেলা প্রশাসক ড. মুনসুর আলম খাঁন, বীর মুক্তিযোদ্ধাদের পক্ষে ক্যাপ্টেন  আব্দুল মালেক পুস্পার্ঘ অর্পণ করেন। পরে শহীদদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া ও মোনাজত করা হয়। 

এছাড়া দিনের অনান্য কর্মসূচির মধ্যে সকাল ৯টায় জেলা শিল্পকলা একাডেমীতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।  

এআই//  


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি