ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

সীমান্তহত্যা বন্ধে সম্মিলিত প্রচেষ্টা অব্যাহত: বিজিবি প্রধান

রাজশাহী প্রতিনিধি

প্রকাশিত : ১৭:০০, ১৫ ডিসেম্বর ২০২০ | আপডেট: ১৭:০১, ১৫ ডিসেম্বর ২০২০

বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল সাফিনুল ইসলাম বলেছেন, সীমান্তে হত্যা শূন্যের কোঠায় নামিয়ে আনতে সম্মিলিত প্রচেষ্টা অব্যাহত আছে। এজন্য আলোচনা অব্যাহত আছে, প্রতিপক্ষকে সার্বক্ষণিক চাপ প্রয়োগ করা হচ্ছে। আজ মঙ্গলবার দুপুরে রাজশাহীর পদ্মারপাড়ে স্থানীয় মাঝিদের মাঝে নৌকা বিতরণ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বিজিবি প্রধান এসব কথা বলেন। 

রাজশাহী নগরের শ্রীরামপুর টি-বাঁধে আয়োজিত এ অনুষ্ঠানে ২৫ জন জেলেকে নৌকা দেয়া হয়। জেলেদের হাতে নৌকার বৈঠা তুলে দেন বিজিবি প্রধান।

বিজিবি প্রধান সাফিনুল ইসলাম বলেন, ‘‘শত নৌকায় জাতির পিতার জন্ম শতবার্ষিকী উদযাপনে বিজিবি’’ কর্মসূচীর অংশ হিসেবে বিজিবির পক্ষ থেকে জেলেদের মাঝে ১০০টি নৌকা বিতরণ করা হবে। এর মধ্যে রাজশাহীতে দেয়া হয়েছে ২৫ জনকে। এ নৌকাগুলো প্রান্তিক জেলেদের সাবলম্বী করার প্রয়াসে প্রদান করা হচ্ছে। এ নৌকা প্রদান অনুষ্ঠানের মাধ্যমে সীমান্তবর্তী প্রান্তিক জেলেরা সঠিকভাবে জীবিকা নির্বাহ করবে। সাবলম্বী হয়ে অন্যদের স্বনির্ভর হবার প্রেরণা জোগাবে।

বিজিবি মহাপরিচালক আরও বলেন, ১০০টি নৌকা শুধুমাত্র ১০০ জন জেলেকেই নয়; বরং ১০০টি পরিবার ও পরিবারের সদস্যদেরও নতুন করে বাঁচার স্বপ্ন দেখাবে। সীমান্তের প্রান্তিক জনগোষ্ঠী যতই সাবলম্বী হয়ে উঠবে সীমান্ত সংক্রান্ত অপরাধ এবং চোরাচালান ততই হ্রাস পাবে বলে আমি বিশ্বাস করি।

তিনি বলেন, চোরাচালান বন্ধে আমাদের সীমান্তবর্তী এলাকার জনগণেরও সচেতন হতে হবে। এই জন্য রাজনৈতিক ব্যক্তিবর্গদের এগিয়ে আসতে হবে। সীমান্তবর্তী এলাকার জনগণ যতবেশি সচেতন হবে ততবেশি চোরাচালান কমে আসবে। এসময় বিজিবিতে আগামিতে নারী সদস্যের সংখ্যা বৃদ্ধি করা হবেও বলেও জানান তিনি।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, বিজিবি রংপুর রিজিয়ন সদর দপ্তরের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল কায়সার হাসান মালিক, রাজশাহী রেঞ্জের ডিআইজি আব্দুল বাতেন, রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক, রাজশাহী জেলা প্রশাসক আব্দুল জলিল, বিজিবি রাজশাহী সেক্টর কমান্ডার কর্ণেল তুহিন মো. মাসুদ, রাজশাহী ব্যাটালিয়ন-১ এর অধিনায়ক লে. কর্ণেল ফেরদৌস জিয়াউদ্দিন মাহমুদ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আজন্ম লালিত স্বপ্ন সুখী-সমৃদ্ধ সোনার বাংলা গড়ার কাজের অংশ হিসেবে রাজশাহীতে প্রান্তিক জেলেদের মাঝে নৌকা উপহার দিয়েছে বিজিবি। মুজিববর্ষে বঙ্গবন্ধুকে স্মরণে এটি একটি অনন্য উদ্যোগ। বিজিবি যে সীমান্তবর্তী এলাকার মানুষের কল্যাণে আন্তরিক তা, এর থেকেই প্রমাণ হলো। 

বিজিবি জানায়- মুজিব জন্মশতবর্ষ উদযাপন উপলক্ষ্যে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এর উদ্যোগে বিভিন্ন রিজিয়নের তত্ত্বাবধানে পদ্মা, মেঘনা, যমুনা ও ইছামতি নদীর পাড়ের প্রান্তিক হতদরিদ্র মাঝিদের মাঝে ১০০টি নৌকা, নৌকার পাল, গেঞ্জি ও লুঙ্গি বিতরণ করা হবে।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি