ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

নাটোরে বিলুপ্তপ্রায় ২টি গন্ধগোকুল অবমুক্ত

নাটোর প্রতিনিধি

প্রকাশিত : ২২:৫৭, ৭ জানুয়ারি ২০২১

নাটোরের বড়াইগ্রাম পৌরসভার রয়না এলাকায় জঙ্গলে বিলুপ্তপ্রায় দুটি গন্ধগোকুল অবমুক্ত করা হয়েছে। বৃহস্পতিবার (৭ জানুয়ারি) রয়না মোড় এলাকার একটি বেসরকারি সংস্থার কার্যালয়ে আটকে পড়া অবস্থা থেকে উদ্ধার করে প্রাণী দুটিকে পাশের একটি জঙ্গলে অবমুক্ত করা হয়।

স্থানীয়রা জানান, বৃহস্পতিবার গন্ধগোকুল দুটি রয়না মোড়ে বন্ধ থাকা জাতীয় তরুণ সংঘ (জেটিএস) কার্যালয়ে ঢুকে আর বের হতে পারেনি। এ সময় স্থানীয় তরুণরা প্রাণী দুটি উদ্ধার করে। পরে এলাকাবাসীর সহযোগিতায় গন্ধগোকুল দুটিকে পাশের জঙ্গলে অবমুক্ত করা হয়। 

এ সময় বড়াইগ্রাম পৌরসভার ৯নং ওয়ার্ড কাউন্সিলর জয়নাল আবেদীন চান্দু, বড়াইগ্রাম উপজেলা প্রেসক্লাব সভাপতি যুগান্তর প্রতিনিধি অহিদুল হক, যুগ্ম সম্পাদক মোহাম্মদ আলী গাজী, সমাজসেবক গোলাম মোস্তফা তারা ও রবিউল করিম উপস্থিত ছিলেন। 

রাজশাহী বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বন্যপ্রাণী পরিদর্শক মো. জাহাঙ্গীর কবির জানান, এ প্রাণীর নাম গন্ধগোকুল। এর বৈজ্ঞানিক নাম Paradoxurus hermaphroditus। এরা নিশাচর প্রাণী, মূলত এরা ফল খেকো হলেও কীটপতঙ্গ ও শামুক খেয়েও জীবনযাপন করে। এছাড়া এরা ইঁদুর খেয়ে ফসলের উপকারও করে থাকে।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি