ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

অবশেষে হিলি স্থলবন্দরে চাল খালাস শুরু

হিলি প্রতিনিধি

প্রকাশিত : ১৬:১৪, ১২ জানুয়ারি ২০২১

শুল্কায়ন মূল্য ও আদেশ জটিলতা কাটিয়ে অবশেষে হিলি স্থলবন্দরে আটকে থাকা চাল খালাস শুরু হয়েছে। কাস্টমসের কারণে তিন দিন ধরে চাল খালাস করতে না পারায় ক্ষতিগ্রস্ত হয়েছেন বলে জানিয়েছেন আমদানিকারকরা।  

সোমবার রাত ৯টার পর থেকে হিলি স্থলবন্দরে আটকে থাকা আমদানিকৃত চাল খালাস শুরু হয়। 

গত শনিবার বন্দর দিয়ে নওগাঁর জগদিশ চন্দ্র রায়ের ১১২ টন, রোববার জয়পুরহাটের হেনা এন্ট্রারপ্রাইজের ৮২৮টন চাল আমদানি হয়। সোমবার বন্দর দিয়ে পুর্বের দিনের দুই আমদানিকারকের আরও ৮টি ট্রাকে ৩২৯টন চাল আমদানি হয়। তিন দিনে বন্দরে আটকা পড়ে আমদানিকৃত ১ হাজার ২৬৯ টন চাল। 

হিলি স্থলবন্দর আমদানি-রফতানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশীদ বলেন, দেশে চালের বাজার স্থিতিশীল রাখতে সরকার বিদেশ থেকে চাল আমদানির সিদ্ধান্ত নেয়। সেই মোতাবেক চাল আমদানি করা হয় কিন্তু কাস্টমসের গাফিলতির কারণে গত তিনদিন ধরে আমদানিকৃত চাল খালাস করে নিতে পারিনি আমরা। এই তিনদিন যে চালগুলো বন্দরে আটকা পড়লো, আমরা বের করতে পারলামনা এতে করে আমদানিকারকদের আর্থিক ক্ষতি হয়েছে।  

হিলি শুল্ক স্টেশনের ডেপুটি কমিশনার সাইদুল আলম বলেন, কিছু আইনি জটিলতা থাকার কারণে বন্দর দিয়ে গত ৩ দিন ধরে আমদানিকৃত চালগুলো ছাড়করণ করতে পারিনি। ইতোমধ্যেই বিষয়টি নিয়ে আমরা উর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে সমাধান করেছি, চালের শুল্কায়ন মুল্য নিয়ে কিছু সমস্যা ছিল সেটিও সমাধান হয়েছে।

একই সাথে আগামীতে যেসব চাল আসবে সেগুলো নিয়ে আর কোন সমস্যা হবে না বলেও জানান তিনি।

এদিকে আজ মঙ্গলবার বন্দর দিয়ে বিকেল ৩টা পর্যন্ত তিন আমদানিকারকের চাল নিয়ে ১৫টি ট্রাক বন্দরে ঢুকে। এগুলোর খালাস কার্যক্রম চলছে। 

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি