ঢাকা, মঙ্গলবার   ০২ মার্চ ২০২১, || ফাল্গুন ১৭ ১৪২৭

শার্শায় ৫০ গৃহহীন পরিবার পাচ্ছে জমিসহ বাড়ি

বেনাপোল (যশোর) প্রতিনিধি

প্রকাশিত : ২০:৩০, ১৯ জানুয়ারি ২০২১

মুজিব বর্ষে দেশের সব ভূমিহীন ও গৃহহীন পরিবারে বাড়ি দেওয়ার প্রতিশ্রুতি অনুযায়ী যশোরের শার্শা উপজেলার ৫০ পরিবার পাচ্ছে দুর্যোগ সহনীয় আধাপাকা বাড়ি। প্রধানমন্ত্রী কার্যালয়ের আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় প্রাথমিক পর্যায়ে উপজেলার উলাশী, নাভারন কুলপালা, ধান্যখোলা ও বালুন্ডাসহ বিভিন্ন গ্রামে ‘ক' তালিকাভুক্ত ৫০ ভূমিহীন ও গৃহহীনদের জন্য তৈরি করা হচ্ছে পাকা বাড়ি। যশোরের জেলা প্রশাসক গৃহ নির্মাণ প্রকল্পের কাজ পরিদর্শন করেছেন।

জানা গেছে, মুজিববর্ষে দেশের সব মানুষকে বাড়ির বন্দোবস্ত করে দেওয়ার আশ্বাস দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার এই অঙ্গীকার বাস্তবায়নে শার্শা উপজেলার ৫০ পরিবারের জন্য সরকারি জমিতে নির্মাণাধীন এসব বাড়ির নির্মাণ কাজ প্রায় শেষের দিকে। দুই শতক জমিতে তৈরিকৃত এসব ঘরে থাকছে দুইটি কামরা, সংযুক্ত একটি বাথরুম ও একটি রান্নাঘর। চলতি মাসের মাঝামাঝি সময়ের মধ্যে এ সকল ঘর নির্মাণের কাজ শেষ হবে বলে জানিয়েছেন প্রকল্প সংশ্লিষ্টরা।

এ ব্যাপারে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা লাল্টু মিয়া জানান, এই উপজেলায় জমিও নেই বাড়িও নেই এমন ‘ক' তালিকাভুক্ত পরিবারের সংখ্যা ১১৫। এর মধ্যে প্রাথমিক পর্যায়ে ১ লাখ ৭১ হাজার টাকা ব্যয়ে ৫০ পরিবারের জন্য সরকারি খাস জমিতে তৈরি করে দেয়া হচ্ছে পাকা বাড়ি। পরবর্তীতে বাকি ৬৫ পরিবারকেও তৈরি করে দেয়া হবে পাকা বাড়ি। 

এদিকে মুজিব শতবর্ষ উপলক্ষে শার্শায় আশ্রায়ণ-২ প্রকল্পের আওতায় ভূমিহীন ও গৃহহীনদের গৃহ নির্মাণ প্রকল্পের কাজ পরিদর্শন করেছেন যশোর জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান। মঙ্গলবার শার্শা উপজেলার বিভিন্ন প্রান্ত ঘুরে তিনি ভূমিহীন ও গৃহহীনদের গৃহ নির্মান কাজ পরিদর্শন ও নির্বাচিত ‘ক’ শ্রেণীর উপকারভোগী পরিবারের সাথে মতবিনিময় সভা করেন। পরে জেলা প্রশাসক বেনাপোল স্থলবন্দর, কাস্টমস, চেকপোস্ট ইমিগ্রেশনে যাত্রীদের কোভিড-১৯ স্ক্যানিং ব্যবস্থাপনা, বেনাপোল ইউনিয়ন পরিষদ, ভূমি অফিস, উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়, উপজেলা ভূমি অফিস, উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তার কার্যালয়সহ বিভিন্ন উন্নয়নমূলক কাজ পরিদর্শন করেন। এর আগে যশোর জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান শার্শা উপজেলা পরিষদ চত্বরে পৌছালে উপজেলা চেয়ারম্যান সিরাজুল হক মঞ্জুসহ প্রশাসনের কর্মকর্তারা তাঁকে ফুলেল শুভেচ্ছা জানান। 

ভূমিহীন ও গৃহহীনদের গৃহ নির্মাণ প্রকল্পের কাজ পরিদর্শনকালে জেলা প্রশাসকের সাথে ছিলেন, শার্শা উপজেলা নির্বাহী কর্মকর্তা পূলক কুমার মন্ডল, উপজেলা সহকারি কমিশনার(ভূমি) রাসনা শারমিন মিথি, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা লাল্টু মিয়া, পল্লী উন্নয়ন কর্মকর্তা বিল্লাল হোসেনসহ প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা। 
কেআই//


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি